সিলেট-৬ আসনে নির্বাচনী হাওয়া বদল

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২৪ 218 views
শেয়ার করুন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসার সাথে সাথে নতুন মেরূকরণ দেখা দিয়েছে সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনে। এই আসনে ভোটের মাঠে নাটকীয়তা, আলোচনা, গুঞ্জন, গুজব সবই খেলা করছে। ভোটাররা দোটানায়, ঘোলাটে ভোটের মাঠ। আওয়ামী লীগ প্রার্থী নুরুল ইসলাম নাহিদ ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা সরওয়ার হোসেনের ছায়াতল থেকে একে একে সরে যাচ্ছেন দলীয় নেতাকর্মী-সমর্থক এবং ভোটাররা। তাদের কেউ কেউ প্রকাশ্যে আবার কেউ গোপনে অবস্থান নিচ্ছেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শমসের মুবিন চৌধুরীর পক্ষে। ইতিমধ্যে নিজেদের অবস্থান খোলাসা করে প্রকাশ্য সমর্থন দিয়ে মাঠে নেমেছে গোলাপগঞ্জ উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের বৃহত একটি অংশ। শমসের মুবিনের সোনালী আঁশের পক্ষে তারা প্রকাশ্যেই চালাচ্ছেন প্রচার-প্রচারণা, করছেন মিছিল-মিটিং। নির্বাচনী এলাকার অপর উপজেলা বিয়ানীবাজারেও আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের কয়েক শতাধিক নেতাকর্মী শমসের মুবিনের পক্ষে ভোটের মাঠে নেমে পড়েছেন। বিয়ানীবাজার আওয়ামী লীগের প্রায় এক ডজন নেতা গোপনে তাদেরকে নির্দেশনা দিয়ে যাচ্ছেন। এছাড়া বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ দুই উপজেলার হাফ ডজন ইউপি চেয়ারম্যানও শমসের মুবিনের পক্ষে কাজ চালিয়ে যাচ্ছেন। এতে করে ভোটের মাঠে আলোচনার অন্ত নেই। গত ৪ দিনের মধ্যে হটাৎ করে এ আসনের নির্বাচনী হাওয়া বদলে গিয়ে এখন বইছে শমসের মুবিনের পক্ষে।
গত সপ্তাহে ২৭ ও ২৮ ডিসেম্বর মাত্র একদিনের ব্যবধানে ঢাকা সফর করেন শমসের মবিন চৌধুরী ও নুরুল ইসলাম নাহিদ। তন্মধ্যে নুরুল ইসলাম নাহিদ দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বলে দলীয় সূত্র জানিয়েছে। তবে শমসের মুবিন চৌধুরী কার সঙ্গে আলোচনা করেছেন বিষয়টি নিয়ে কেউ মুখ না খুললেও রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা সেটি আওয়ামী লীগের হাই কমান্ডের সাথেই হয়েছে। দু’প্রার্থী ঢাকা থেকে ফেরার পর ভোটের মাঠের হাওয়া পাল্টে যায়। আওয়ামী লীগের অনেক নেতাই তলে তলে শমসের মুবিন চৌধুরীর পক্ষে অবস্থান নেন। ২৯ ডিসেম্বর শুক্রবার রাতে বিষয়টি খোলাসা হয়ে যায়। ওই রাতে শমসের মুবিন চৌধুরীকে নিয়ে গোলাপগঞ্জ পৌর শহরের রয়েল সেন্টারে প্রকাশ্য বৈঠক করেছেন আওয়ামী লীগের একাংশের নেতারা। তাদের নেতৃত্বে ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য ও গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। সঙ্গে গোলাপগঞ্জ উপজেলা, পৌর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী। নির্বাচনী সভায় সভাপতিত্ব করেন গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি রুকন উদ্দিন। সাংগঠনিক সম্পাদক খায়রুল হকের পরিচালনায় ওই সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শমসের মুবিন চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। এ ছাড়া সভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন- গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জিল­র রহমান, সাংগঠনিক সম্পাদক খুরশেদ আলম চৌধুরী রিপন, আমুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ হাসিন আহমদ মিন্টু, সদস্য ওজিউর রহমান ছানা, আব্দুল হান্নান, গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রুহেল আহমদ, পৌর কাউন্সিলর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রুহিন আহমদ খান, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস সামাদ জিলু, শ্রমিক লীগের সভাপতি আব্দুল মন্নান, ফুলবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মশাহিদ আলী, পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি দেলোয়ার হোসেন দিপন, গোলাপগঞ্জ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি মঞ্জিল আহমদ, গোলাপগঞ্জ পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম রহমান সানি সহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কয়েক শতাধিক নেতৃবৃন্দ।
সভায় নেতাকর্মীরা বলেন- সিলেট-৬ আসনে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা যাতে উন্মুক্ত ভাবে কাজ করতে পারেন এজন্য কেন্দ্রীয় নেতাকর্মীরা নির্দেশ দিয়েছেন। এ ছাড়াও তৃণমূল বিএনপি’র সভাপতি বীরবিক্রম শমসের মুবিন চৌধুরীর পক্ষেও কাজ করার নির্দেশনা আছে। এজন্য আমরা তার পক্ষে প্রকাশ্যে নেমেছি। তার বিজয় নিশ্চিত করেই ঘরে ফিরব।
সভায় প্রধান অতিথির বক্তব্যে তৃণমূল বিএনপি’র সভাপতি সোনালী আঁশের প্রার্থী শমসের মুবিন চৌধুরী আওয়ামী লীগের নেতাকর্মীদের অভিবাদন জানিয়ে বলেন- আমি অভিভূত, উচ্ছ্বসিত। আপনারা আমার সঙ্গে এসেছেন। আশাকরি নির্বাচনে আমরা জয়লাভ করবোই। তিনি বলেন- সবাইকে নিয়ে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনকে এগিয়ে নিতে চাই। এই আসন বিগত দিন অনেকটা উন্নয়ন বঞ্চিত ছিল। অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা খুবই নাজেহাল। আগামী ৭ই জানুয়ারির নির্বাচনে ইনশাহআল­াহ আমাদেরই জয় হবে। নির্বাচিত হলে আমি আপনাদের সবাইকে সাথে নিয়ে বিয়ানীবাজার-গোলাপগঞ্জ দুই উপজেলার জনগণের কাংখিত উন্নয়ন করব।
গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর শাফি চৌধুরী এলিম বলেন, দলীয় নির্দেশনা মতে এবং বিগত ১৫ বছরে কাংখিত উন্নয়ন বঞ্চিত বিয়ানীবাজার-গোলাপগঞ্জের গণ মানুষের কল্যাণের স্বার্থে এই জনপদের কৃতি সন্তান শমসের মুবিন চৌধুরীর পক্ষে নির্বাচনী মাঠে আমরা নেমেছি। গোলাপগঞ্জ উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগসহ আওয়ামী পরিবারের নেতাকর্মী সমর্থক এবং সাধারন ভোটাররা আমাদের ডাকে সাড়া দিয়ে উন্নয়নের স্বার্থে শমসের মুবিনের পক্ষে কাজ চালিয়ে যাচ্ছেন। ইনশাহআল­াহ আগামী ৭ তারিখ এই আসনে সোনালী আঁশের বিজয় হবে।
শনিবার থেকেই গোলাপগঞ্জ পৌরশহর সহ উপজেলা ব্যাপি শমসের মুবিনের পক্ষে গণসংযোগ ও প্রচার প্রচারণা চালাচ্ছেন গোলাপগঞ্জ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এদিকে সিলেট-৬ আসনের অপর উপজেলা হচ্ছে বিয়ানীবাজারে শনিবার রাতে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন শমসের মুবিন চৌধুরী। ইতিমধ্যে এ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত কয়েকজন ইউনিয়ন চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীর পক্ষে অবস্থান নিয়ে কাজ শুরু করেছেন বলে জানা গেছে। এছাড়া বিয়ানীবাজার আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের কয়েক শতাধিক নেতাকর্মী শমসের মুবিনের পক্ষে ইতিমধ্যে ভোটের মাঠে নেমে পড়েছেন। বিয়ানীবাজার আওয়ামী লীগের প্রায় এক ডজন নেতা গোপনে তাদেরকে নির্দেশনা দিয়ে যাচ্ছেন। নির্বাচনের দিন ঘনিয়ে আসার সাথে সাথে দুই উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং সাধারন ভোটাররা ক্রমেই শমসের মুবিনের পক্ষে ঝুকছেন।

এই অঞ্চলের অন্যতম রাজনৈতিক সংগঠন আঞ্জুমানে আল ইসলাহর নেতাকর্মীরাও শমসের মুবিনের পক্ষে কাজ করছেন বলে জানা গেছে। এছাড়া ভোটের মাঠে গুঞ্জন রয়েছে শমসের মুবিনকে পাশ করিয়ে নেয়ার জন্য সরকারই অনুকুল পরিবেশ তৈরী করে দিচ্ছে। তাই যেহেতু তিনি এমপি হতে যাচ্ছেন ফলে সচেতন লোকজন নিজেদের আখের গোছাতে তার পক্ষেই অবস্থান নিচ্ছেন। ফলে হটাৎ করেই এ আসনের নির্বাচনী হাওয়া বদলে গিয়ে এখন বইছে শমসের মুবিনের পক্ষে।