সিলেট-৬ আসনে হেভিওয়েট প্রার্থীদের ছড়াছড়ি

প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২৩ 101 views
শেয়ার করুন
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনে একাধিক হেভিওয়েট প্রার্থীদের ছড়াছড়ি দেখা যাচ্ছে। নির্বাচনে অংশ নিতে যাওয়া প্রধান দল গুলোর হেভিওয়েট প্রার্থীরা সিলেটের গুরুত্বপূর্ণ এই আসনে প্রতিদ্ব›িদ্বতা করতে ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দিয়েছেন। শেষ পর্যন্ত এই অবস্থা ঠিক থাকলে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপি ও জামায়াতে ইসলামীর অংশ গ্রহণ ছাড়াই এই আসনে নির্বাচনী লড়াই বেশ জমে উঠবে বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত।
সিলেটের অন্যতম প্রবাসী অধুষ্যিত উপজেলা বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ নিয়ে গঠিত জাতীয় সংসদের ২৩৪ নং সিলেট-৬ আসনটি দেশের রাজনীতিতে বরাবরই বেশ গুরুত্বপূর্ণ। এই আসনে ২০০৮ থেকে টানা ৩ বারসহ মোট ৫বার আওয়ামী লীগ, ২বার বিএনপি, ২বার জাতীয় পার্টি ও ২বার বিএনপি ঘরনার স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে রের্কড ১৫জন প্রার্থী মনোনয়নপ্রত্র উত্তোলন ও জমাদান করেন। কিন্তু শেষ পর্যন্ত আওয়ামী লীগ এই আসনে দলীয় প্রার্থী পরিবর্তন না করে বর্তমান এমপিকেই নৌকার মনোনয়ন দিয়েছে। বর্তমান এমপি নুরুল ইসলাম নাহিদ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম মেম্বার ও বর্তমান কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য এবং টানা ২ বারের সাবেক শিক্ষামন্ত্রী হিসেবে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী তিনি। এই আসনে জাতীয় পার্টি তাদের দলীয় প্রার্থী হিসেবে সাবেক বিরোধী দলীয় হুইপ ও সাবেক এমপি সেলিম উদ্দিন কে মনোনয়ন দিয়েছে। এদিকে তৃণমূল বিএনপির চেয়ারপারসন (বিএনপির সাবেক কেন্দ্রীয় প্রভাবশালী নেতা ও সাবেক কুটনৈতিক) শমসের মুবিন চৌধুরী তৃণমূল বিএনপির সোনালী আশ প্রতীক নিয়ে এই আসনে নির্বাচন করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
নির্বাচনে অংশ নেয়া প্রধান তিনটি দলের কেন্দ্রীয় ৩ নেতা একই আসনে নির্বাচনী লড়াইয়ে অবর্তীণ হওয়ায় স্বাভাবিক ভাবেই আলোচনায় উঠে এসেছে সিলেট-৬ আসনটি। এছাড়া এই আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য সরওয়ার হোসেন।
সিলেট-৬ আসনে নির্বাচন করতে ৩০ নভেম্বর রির্টানিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ৬জন প্রার্থী। তন্মধ্যে উপরোল্লিখিত ৪ প্রার্থী ছাড়াও ইসলামি ঐক্যজোট এবং সাংস্কৃতিক মুক্তিজোটের দুই প্রার্থী রয়েছেন। ফলে বিরোধী দুটি দলের হেভিওয়েট দুই প্রার্থী ও আওয়ামী লীগের দলীয় এবং স্বতন্ত্র দুই প্রার্থী নির্বাচনী খেলায় অংশ নেয়ায় সিলেট-৬ আসনে নির্বাচনী লড়াই বেশ জমে উঠার আভাস পাওয়া যাচ্ছে।
উলে­খ্য, এই আসনে বর্তমানে মোট ভোটার ৪,৭০,৫১৯ জন। তন্মধ্যে বিয়ানীবাজার উপজেলায় ২০৩১৫৫ জন এবং গোলাপগঞ্জ উপজেলায় ২৬৭৩৬৪ জন।