সাভারে ৫২ তম জাতীয় সমবায় দিবস পালিত

তপু ঘোষাল তপু ঘোষাল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২৩ 150 views
শেয়ার করুন

ঢাকা জেলার সাভারে “সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় নানা আয়োজনে পালিত হলো ৫২ তম জাতীয় সমবায় দিবস।

এ উপলক্ষে সাভার উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় কার্যালয়ের উদ্যোগে (শনিবার) ৪ নভেম্বর সকাল ১১টায় সাভার উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। এরপর উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় সাভার উপজেলা সমবায় কর্মকর্তা, মোঃ রুহুল আমিন স্বাগত বক্তব্য কালে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখতেন সোনার বাংলা গড়ার, দারিদ্রমুক্ত ক্ষুধা মুক্ত স্বাধীন দেশ গড়ার। আর এটা সম্ভব সমবায়ের মাধ্যমে। তাইতো তিনি বাংলাদেশের সংবিধানের ১৩(খ) অনুচ্ছেদে বাংলাদেশের অর্থনীতির মালিকানার ২য় খাত হিসেবে সমবায়কে উল্লেখ করেছেন। তারই সুযোগ্য কন্যা গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধিশালী করার লক্ষ্য পৃথিবীর এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুটে চলেছেন।

বর্তমান সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের নিমিত্তে সাভার উপজেলা সমবায় বিভাগ সমবায় ভিত্তিক সমাজ গঠনে অধিকতর গুরুত্ব দিচ্ছে। এ উপজেলা সমবায় বিভাগ ও সমবায়ীরা সমন্বিতভাবে সমবায়ের মাধ্যমে সমাজ গঠন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে দারিদ্র্য বিমোচন, আশ্রয়ন প্রকল্প বাস্তবায়ন, কর্মসংস্থান সৃষ্টি, মৎস্য ও দুগ্ধ উৎপাদন, গরু মোটাতাজাকরণ সহ বিভিন্ন প্রকার উৎপাদনমুখী কর্মকাণ্ডের গতিধারা অব্যাহত রেখেছে।

এ সময় তিনি সাভার উপজেলায় বর্তমান সমবায়ের কার্যক্রমের আংশিক চিত্র উল্লেখ করে বলেন, সাভার উপজেলায় মোট সমবায় সমিতির সংখ্যা ৪১৪ টি, কেন্দ্রীয় ০১টি ও প্রাথমিক ৪১৩ টি। সমবায়ীর সংখ্যা ৭৯,৩৯৮জন, পুরুষ ৬১,৫৩৮ জন ও মহিলা ১৭,৮৬০ জন। শেয়ার মূলধন ৬৫২.৬১ ( ছয় কোটি বায়ান্ন হাজার একষট্টি টাকা), সঞ্চয় আমানত ১৩৬৭৪.৩৫৬২০, (একশত ছত্রিশ কোটি পয়ত্রিশ হাজার ছয়শত বিশ টাকা), কার্যকারী মূলধন ১৪১৫৭.০১৩৬২ ( একশত একচল্লিশ কোটি সাতান্ন লাখ এক হাজার তিনশত বাষট্টি টাকা। এবং ৫৬৩০ জনের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, সাভার উপজেলার প্রতিটি সমবায় সমিতি ও সমবায়ী নানামুখী অর্থনৈতিক সামাজিক এবং উৎপাদনমুখী কর্মকান্ডে প্রত্যক্ষভাবে জড়িত। উক্ত ৫২ তম জাতীয় সমবায় দিবসে সাভার উপজেলার ৪১৪টি সমবায় সমিতির মধ্যে থেকে, ধরেন্ডা খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ, জাহাঙ্গীরনগর কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ ও গ্রামীন সেবা ক্ষুদ্র ব্যাবসায়ী সমবায় সমিতি লিঃ, ০৪ টি প্রতিষ্ঠানকে শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসাবে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য, জাতীয় সমবায় দিবস বাংলাদেশ সরকার ঘোষিত একটি জাতীয় দিবস। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনয়নের জন্য প্রতিবছর নভেম্বর মাসের প্রথম (শনিবার) দিবসটি সারাদেশ ব্যাপী উদযাপন করা হয়। এসময় উক্ত অনুষ্ঠানে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাজহারুল ইসলাম বলেন, সাভার উপজেলায় সমবায় জনগণের কল্যানে ব্যাপক ভুমিকা রাখছে, তাই সমবায়কে আরোও গতিশীল ও সকল পর্যায়ে সমবায়কে প্রসারিত করতে, সমবায়ের সকল কর্মকান্ডে পাশে থেকে সহযোগিতা করার আশ্বাস প্রাদান করেন।

এ সময় আরোও উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শিবলীজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সাজেদুল ইসলাম, সাভার উপজেলাধীন বিভিন্ন সমবায় সমিতির সদস্যবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।