সাভারের হেমায়েতপুর জয়নাবাড়ী খালের পুনঃখনন কাজের উদ্বোধন

তপু ঘোষাল তপু ঘোষাল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, মে ২৪, ২০২৩ 349 views
শেয়ার করুন

ঢাকা জেলার সাভার উপজেলা পরিষদের বাস্তবায়নে জয়নাবাড়ী খালের অংশবিশেষ পুনঃখনন কাজের উদ্বোধন হয়েছে। বুধবার (২৪ মে) দুপুরে উপজেলার হেমায়েতপুর কেন্দ্রীয় ঈদগাহ মাঠ হতে জোড়পুল মুখী জয়নাবাড়ী খালের অংশবিশেষ পুনঃখনন করণ কাজের শুভ উদ্বোধন করেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

গণমাধ্যমকে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব জানান, ‘এই খাল দিয়ে বনগাঁও ইউনিয়নের সকল পানি ধলেশ্বরী নদীতে পতিত হতো। কিন্তু কিছু অবৈধ দখলদাররা খালটিকে দখল করে বাড়িঘর ও দোকানপাট নির্মাণ করে এর প্রবাহ রুদ্ধ করেছিলো। আমরা ওইসব দখলদারদের উচ্ছেদ করেছিলাম। আজ আমি, আমাদের সম্মানিত ইউএনও মহোদয়, স্থানীয় চেয়ারম্যান, সাভার উপজেলা প্রকৌশলী সবাই এসেছি এই খালের বেশ কিছু অংশ পুন:খননের জন্য। এর মাধ্যমে এই এলাকা জলাবদ্ধতার হাত থেকে অনেকাংশে রক্ষা পাবে। পর্যায়ক্রমে সাভারের দখলকৃত অন্যান্য খাল ও জলাশয় উদ্ধার করা হবে। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে’।

এসময় উপস্থিত ছিলেন, সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম, তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর, সাভার উপজেলা প্রকৌশলী তরুণ কুমার বৈদ্য প্রমুখসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, আনুমানিক ৩০ বছর আগেও হেমায়েতপুর এলাকায় এই জয়নাবাড়ী খাল দিয়ে নৌকা চলতো। পরে প্রভাবশালীরা খালটি দখলে নিয়ে ভরাট করে বাড়িঘর তৈরি করে বসবাস করে ও ভাড়া দেয়। এছাড়ও বেশ কিছু দোকানপাটও ছিলো খালের ওপর। খালটি দখল হওয়ার কারণে পানি প্রবাহে বাধা সৃষ্টির ফলে এই অঞ্চলের ১০ গ্রামের মানুষ একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার শিকার হতো। খালটি পুনরায় উদ্ধার হওয়ায় এবং পুন:খননের কাজ শুরু হওয়ায় এলাকাবাসী সন্তোষ প্রকাশ করেছেন।