সাভারের তেঁতুলঝোড়ায় উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপিত

তপু ঘোষাল তপু ঘোষাল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৩ 507 views
শেয়ার করুন

ঢাকা জেলার সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডে শোভাপুর শ্রী শ্রী নিতাই গৌর সেবাশ্রম মন্দির আঙিনায় “শোভাপুর যুব সংঘ” এর উদ্যেগে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) শোভাপুর শ্রী শ্রী নিতাই গৌর সেবাশ্রম মন্দির আঙিনায় সকাল ৭ টা ৩০ মিনিটে প্রতিমা স্থাপন, ৮ টায় পূজা আরম্ভ, ৯ টায় অঞ্জলি প্রদান এবং ১১টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ করার মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষাৰ্থীরা দেবী সরস্বতীর কাছে বিদ্যা প্রার্থনা করেন। শিক্ষার্থীদের চাওয়া তারা যেন পরিপূর্ণভাবে বিদ্যা অর্জন করতে পারে এবং বিদ্যার আলোতে আলোকিত হতে পারে।

২য় পর্বে শুভ ঘোষের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার মডেল থানার ইন্সপেক্টর অপারেশন নয়ন কারকুন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক তপু ঘোষাল ও সামজ সেবক পূর্ণি চৌধুরী।

এ সময় আরও উপস্থিত ছিলেন মন্দির পরিচালনা কমিটি ২০২৩ এর সভাপতি মঙ্গল ঘোষ, গোপাল দাস, অনিল সরকার, নদিরাম সরকার, সুকুমার শীল এবং শোভাপুর যুব সংঘের উজ্জ্বল ঘোষ, পার্থ দাস, অনিক মন্ডল, পিয়াল শীল, শ্যাম ঘোষ, সৌরভ ঘোষ, দীপ ঘোষ, শিলা রানী সরকার, মহিলা সদস্য অনিতা দাস, ইন্দ্র রানী ঘোষ, শোভারানী সরকার, শিখা রানী ঘোষ সহ আরো অনেকে।

অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন শোভাপুর যুব সংঘের সকল সদস্যবৃন্দ। অনুষ্ঠান চলাকালে পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্টানে অংশগ্রহনকারী সকলকে পুরস্কৃত করা হয় এবং যে অর্থ থাকবে তা সাপ্তাহিক প্রার্থনার কাজে ব্যবহার করা হবে।

অনুষ্ঠানের সমাপনি বক্তব্য রাখেন মন্দির পরিচালনা কমিটি ২০২৩ এর সভাপতি মঙ্গল ঘোষ। তিনি বলেন, পূজার উদ্দেশ্য হলও দেবীর কাছে জ্ঞানের আরাধনা করা। হিন্দুধর্ম যে দেবদেবীর কথা বলা হয়েছে তা ঈশ্বরের গুন ও প্রকৃতির এক একটি রূপ। আমরা সরস্বতী পূজা করি মানে ঈশ্বরেরই আরাধনা করি।

উল্লেখ্য, সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের রীতি অনুসারে সরস্বতী বিদ্যা, বানীও সুরের অধিষ্ঠাত্রী দেবী মাঘ মাসের শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজঁহাসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন।