উপকূলীয় অঞ্চলের স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের প্রতি নির্দেশনা

প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, মে ২০, ২০২০ 499 views
শেয়ার করুন

উপকূলীয় অঞ্চলের জেলা সমুহের নেতাকর্মীদের ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় দুর্যোগপূর্ণ এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু মহামারি করোনা সংক্রমণে অসহায় মানুষকে সহায়তা করায় নেতাকর্মীদের প্রতি সন্তোষ প্রকাশ করে বলেন-
‘বৈশ্বিক করোনা পরিস্থিতিতে আপনাদের কার্যক্রম আমরা অবগত হয়েছি, সেজন্য আপনাদেরকে অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

নেতৃবৃন্দ বলেন- বৈশ্বিক দুর্যোগ করোনা সংক্রমণের মধ্যেই মরার ওপর খাঁড়ার ঘা হয়ে উপকূলীয় অঞ্চলে ধেয়ে আসছে প্রাকৃতিক দুর্যোগ সাইক্লোন আম্পান।

বঙ্গোপসাগরে এই শতাব্দীর প্রথম সুপার সাইক্লোন আম্পান আর মাত্র ২৪ ঘণ্টার মধ্যে শক্তি সঞ্চয় করে সাইক্লোন থেকে সুপার সাইক্লোনে পরিণত হয়ে উপকূলীয় অঞ্চল অতিক্রম করবে।

তথ্য অনুযায়ী ঘুর্ণিঝড় কেন্দ্রের আশপাশে বাতাসের বেগ বেড়ে ঘন্টায় ১৩০-১৭০ কিমি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছে, ঝড়টি ভারতের পশ্চিমবঙ্গের হুগলী নদী মোহনা দিয়ে অথবা কিছুটা পূর্বদিকে সরে এসে বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

দুর্যোগ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ সরকার। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা’র নির্দেশে উপকূলীয় মানুষের আশ্রয়ের জন্য ১২ হাজার সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে, এছাড়াও প্রায় ৫২ লক্ষ লোকের প্রয়োজনীয় শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে।

নেতৃবৃন্দ উপকূলীয় অঞ্চলের জেলা, উপজেলা, পৌর ও ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের দুর্যোগ মোকাবেলায় সতর্ক থাকার আহবান জানিয়ে বলেন, ‘আমরা বিশ্বাস করি আপনারা যেভাবে করোনা পরিস্থিতিতে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন এই প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় আম্পান পরিস্থিতিতে উপকূলীয় অঞ্চলের অসহায় মানুষের সাহায্যে এগিয়ে যাবেন এবং সর্বসাধারণকে সরকারের প্রয়োজনীয় নির্দেশনা মানতে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করবেন।

দেশের যে কোন দুর্যোগে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা’র নির্দেশে স্বেচ্ছাসেবক লীগ জাতির পাশে আ