মেয়র পদে একঝাঁক প্রার্থী ।। জমজমাট লড়াইয়ের আভাস

বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন

প্রকাশিত: 3:58 PM, May 10, 2022 217 views
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আগামী ১৫ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে বিয়ানীবাজার পৌরসভার দ্বিতীয় নির্বাচন। মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি, জামাতে ইসলামী, সিপিবি ও স্বতন্ত্র হিসেবে একঝাঁক প্রার্থী নির্বাচন করতে যাচ্ছেন। ফলে এবার মেয়র পদে জমজমাট নির্বাচনী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। এ অবস্থায় প্রার্থীদের কর্মী, সমর্থক ও ভোটারদের মধ্যে বিরাজ করছে নির্বাচনী কর্মচাঞ্চল্য, চলছে নানা হিসাব-নিকাশ।

বিয়ানীবাজার পৌরসভার আসন্ন নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী ১৭ মে মনোনয়নপত্র জমা দানের শেষ তারিখ। এ অবস্থায় সম্ভাব্য সকল প্রার্থীই মনোনয়নপত্র উত্তোলন ও জমা দান নিয়ে ব্যস্ত সময় পার করছেন। গত ৮ মে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় প্রার্থী বাছাইয়ের প্রাথমিক প্রক্রিয়া হিসাবে পৌর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। এ সময় নৌকার মনোনয়ন পেতে ৬ জন প্রার্থী আবেদন জানান। তারা হলেন বর্তমান পৌর মেয়র, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোঃ আব্দুস শুকুর, জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল হাসিব মনিয়া, উপজেলা আওয়ামী লীগের সদস্য ময়নুল হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আব্দুল কুদ্দুস টিটু, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক ও সাবেক জিএস ফারুকুল হক এবং উপজেলা আওয়ামী লীগের সদস্য পাভেল মাহমুদ। উক্ত সভায় একক প্রার্থী বাছাই সম্ভব না হওয়ায় সকল প্রার্থীর নামই কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত হয়। এই ৬ জন প্রার্থী থেকে একজন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। দলীয় মনোনয়ন থেকে বাদ পড়া অবশিষ্ট ৫ জন থেকে ১/২ জন বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে নির্বাচন করার আভাস রয়েছে।
এদিকে বিরোধী রাজনৈতিক দল বিএনপি ও জামাতে ইসলামী দলীয় ভাবে নির্বাচনে যাচ্ছে না কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক। তবে এই দুই দলের প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচন করতে যাচ্ছেন। তন্মধ্যে বিয়ানীবাজার পৌর বিএনপির সাবেক সভাপতি ও গত পৌর নির্বাচনে ধানের শীষ প্রতিক নিয়ে মেয়র পদে দ্বিতীয় স্থান অর্জনকারী আবু নাসের পিন্টু এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে ঘোষণা দিয়েছেন। জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে যুক্ত প্রভাষক আব্দুস সামাদ আজাদ ও আলহাজ মোঃ আব্দুস সবুর স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে যাচ্ছেন। প্রভাষক আব্দুস সামাদ আজাদ দীর্ঘদিন থেকে নির্বাচনী মাঠে রয়েছেন, আর মোঃ আব্দুস সবুর নির্বাচন করবেন বলে স¤প্রতি ঘোষণা দিয়ে মাঠে নেমেছেন।

এছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বিয়ানীবাজার উপজেলা শাখার সভাপতি এডভোকেট আবুল কাসেম দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করবেন বলে জানিয়েছেন। তবে এ পৌরসভা নির্বাচনে মেয়র পদে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি কিংবা ইসলামী কোন রাজনৈতিক দলের প্রার্থী এবার মাঠে নেই। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বেশ কজন প্রার্থী নির্বাচন করবেন। তন্মধ্যে এই পৌরসভার সাবেক প্রশাসক ভোটের মাঠের দক্ষ খেলোয়াড় মোঃ তফজ্জুল হোসেন, বিয়ানীবাজার পৌরসভা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আহবাব হোসেন সাজু ও সমাজ সেবক অজি উদ্দিন নির্বাচন করতে যাচ্ছেন। তবে শেষ পর্যন্ত চূড়ান্ত লড়াইয়ে উপরোক্ত প্রার্থীদের মধ্য থেকে ২/১ জন নাও থাকতে পারেন।

তথাপিও আসন্ন বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে একঝাঁক প্রার্থী নির্বাচন করতে যাচ্ছেন। ফলে দল, মত, গোষ্ঠি, আঞ্চলিকতা ও প্রার্থীর ব্যক্তিগত যোগ্যতার নানা হিসাব-নিকাশ এবং রাজনৈতিক, সামাজিক নানা সমীকরণ মিলিয়ে জমজমাট নির্বাচনের প্রেক্ষাপট দেখা যাচ্ছে। ২৭৩৬৯ ভোটার শেষ পর্যন্ত পৌর পিতা হিসেবে কাকে নির্বাচিত করেন তা সময়ই বলে দিবে।