ভাষার “স্মরণে” ফজলে রাব্বি স্মরণ

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২১ 401 views
শেয়ার করুন

 

কেমন আছিস তুই? আমি তোর অধম ভাই বলছি, যে তার বড় বোনকে খুঁজে যাচ্ছি, কোথাও পাচ্ছিনা।

জানিস, তোর এরকম হারিয়ে যাওয়া আমাকে স্পষ্ঠভাবে জানান দিয়েছে, জীবন কতটা ঠুনকো আর কবর কতটা আপন। আজ আমার মৃত্যূকে আর কবরকে অনেক আপন লাগে, কারণ আমার সবচেয়ে কাছের প্রাণপ্রিয় বোনকেই তো মৃ্ত্যূ আলিঙ্গন করেছে।

 

আজ কথা ছিলো পরিবারের তৃতীয় প্রজন্মের আগমন ঘটার। আজ হয়ত, আমার কোলে তোর বাচ্চা খেলতো আর আম্মা পেতো খেলার সাথী।

 

বোন, আমি তো পাহাড়সম কষ্টে একবার বধূবেশে লাল বেনারশীতে তোকে বিদায় দিয়েছিলাম মনেরমতো পাত্র খন্দকার মদাচ্ছির বিন আলীর সাথে। তবে কেন দ্বিতীয়বার করুণ পরিণয়ে আবারও কাফনে বোন বিদায় দিতে হলো? আজ আমাদের বাবার কবরের পাশে শুয়ে আছে তাঁর আদরের কন্যা ভাষা। এ যেনো প্রিয় পিতৃকোলে ফিরে যাওয়া।

 

আমি আজ যা হারিয়েছি, তার বিকল্প পৃথিবীর কোনকিছুতেই নেই। কিন্তু আজ একটা স্বস্তি নিয়ে বেঁচে আছি, আমার বোন ভাষা মহামারিতে অন্তঃসত্তাবস্থায় শহীদি মৃত্যু পেয়েছে। হয়ত,আল্লাহ তাকে শহীদি সম্মান দিতে চেয়েছে বলেই এই নিয়তি।

 

আজ শুধু এটাই নিজেকে নিজে সান্তনা দিচ্ছি, আমার বোন জান্নাতে আমাদের অপেক্ষায় আছে এবং তার উছিলায় হয়ত আমরা আবারও সবাই মিলে জান্নাতে একত্রে থাকার সুযোগ পাবো ইনশাল্লাহ।আজ আমরা যদিও ভাষাহীন, কিন্তু সেদিন আমাদের শব্দগুলো নিশ্চয় ভাষা খুঁজে পাবে।

ভাষা, এই খোলা চিঠিতে আমি তোকে জানাতে চাই, আমরা তোর দেখা স্বপ্নগুলো বাস্তবে রূপ দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। তোর ইচ্ছানুযায়ী একটি মাদ্রাসা ও মসজিদ নির্মাণের কাজ হাতে নিয়েছি। এছাড়া,ভাষা রেহনুমা শিক্ষা ও চ্যারিটি ট্রাস্ট এবং কলেজ প্রতিষ্ঠার কাজ শুরু করেছি।

 

এবং,করোনাকালে ভাষা রেহনুমা অক্সিজেন সার্ভিস চালু করেছিলাম। এসবের পাশাপাশি বৃদ্ধাশ্রম নির্মানের উদ্যোগ নেওয়া হয়েছে।আর,ছোটবোন ডাঃ কনিজ রহিমা রব্বানী(কথা), অবিরত শ্রম ও মেধা দিয়ে তোর রেখে যাওয়া “ভাষা রেহনুমাস ড্রিম” ও “ভাষার বন্ধন” নামক মানবিক গ্ৰুপগুলো পরিচালনা করে যাচ্ছে।জানিনা, কতটুক পারছি, কিন্তু এতটুক জানি তুই বেঁচে থাকলে মানুষের কল্যাণে আরও অনেক কাজ হতো তোর নিজ-প্রচেষ্টায়।আজ ভাষাহীন-হৃদয়ে আকাশের পানে চেয়ে একটাই প্রশ্ন করি, জীবন যদি এতই ঠুনকো হয়, তবে কেন এতো মায়ার বাঁধন‌ ও আপনত্বের পিছুটান ??

 

ভালো থাকিস বোন‌। কালের গহবরে সব হারিয়ে গেলেও আমি অধম ভাই প্রতিক্ষণ আমার বোনকে স্মরণ করি, ঝাপসা চোখে…

——-

স্মরণ ।