সিলেটের বিয়ানীবাজার পৌরসভা সংরক্ষিত ৩নং ওয়ার্ডে উপনির্বাচন বৃহস্পতিবার

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০২১ 584 views
শেয়ার করুন

 

সিলেটের বিয়ানীবাজার পৌরসভার ৭, ৮ ও ৯নং সাধারন ওয়ার্ড নিয়ে গঠিত সংরক্ষিত ৩নং ওয়ার্ডের উপনির্বাচন আগামী ৭ অক্টোবর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। উক্ত ওয়ার্ডের নির্বাচিত মহিলা কাউন্সিলর রোকসানা বেগমের মৃত্যুতে এখানে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। উপনির্বাচনে এবার দুজন প্রার্থী নাজমুন নাহার নিপা অটোরিক্সা প্রতিক ও ছাবিনা ইয়াছমিন আনারস প্রতিক নিয়ে প্রতিদ্বন্ধিতা করছে। বিয়ানীবাজর পৌরসভার সংরক্ষিত ৩নং ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর রোকসানা বেগমের মৃত্যুতে ওয়ার্ডটি কাউন্সিলর শূন্য ঘোষনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২ সেপ্টম্বর ২০২১ ইংরেজি নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট দপ্তর উক্ত ওয়ার্ডে সংরক্ষিত মাহিলা কাউন্সিলর পদে উপনির্বাচনের তফসীল ঘোষনা করে। ঘোষিত তফসীল অনুযায়ী ১৩ সেপ্টম্বর পর্যন্ত মনোয়নপত্র জমাদান, ১৪ সেপ্টম্বর যাচাই-বাছাই, ১৯ সেপ্টম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন, ২০ সেপ্টম্বর প্রতিক বরাদ্ধ ও ৭ অক্টোবর ভোট গ্রহন। ঘোষিত তফসীলের নির্ধারিত সময়ে দুইজন প্রার্থী মনোয়নপত্র উত্তোলন ও জমাদান করেন। এই দুই প্রার্থীই যাচাই-বাছাই শেষে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। তন্মধ্যে, নিদপুর গ্রামের নাজমুন নাহার নিপা অটোরিক্সা প্রতিক ও ছাবিনা ইয়াছমিন আনারস প্রতিক নিয়ে নির্বাচন করছেন।

উপজেলা নির্বাচন অফিসের তথ্যমতে, বিয়ানীবাজর পৌরসভার সংরক্ষিত ৩ নং ওয়ার্ডে মোট ভোটার ৮৩৯৬ জন। তন্মমধ্যে, পুরুষ ভোটার ৪১৯২ জন ও মহিলা ভোটার ৪২০৪ জন। ৭ নং ওয়ার্ড খাসাড়ি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২৫৭১ জন, ৮ নং ওয়ার্ড নিদনপুর-সুবাতলা বিদ্যারয় কেন্দ্রে ভোটার সংখ্যা ৩১৭৭ জন ও ৯ নং ওয়ার্ড নিদনপুর সরকারি প্রাথমিক বিদ্যারয় কেন্দ্রে ২৬৪৮ জন। এ নির্বাচনের সহকারি রির্টানিং কর্মকর্তা বিয়ানীবাজার উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন জানান, এই উপনির্বচিনে রির্টানিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন সিলেট জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. আব্দুস শুকুর মাহমুদ মিয়া। ৩টি ভোট কেন্দ্রে ২২টি ভোটে এ ভোট গ্রহন সম্পন্ন হবে। সৈয়দ কামাল হোসেন বলেন, সংরক্ষিত ৩ নং ওয়ার্ডের এই উপনির্বাচনে সকল কার্যকর্ম সুষ্ট ভাবে এগিয়ে চলছে। আমরা সকল ধরনের প্রস্তুতি সুসম্পন্ন করে এগিয়ে যাচ্ছি। শান্তিপূর্ণ পরিবেশে প্রচারনা চলছে।

আগামি ৭ অক্টোবর সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহন চলবে। এজন্য সংশ্লিষ্ট সকলের সহযোগীতা কাম্য। নির্বাচনী এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিদ্বন্ধি দুই প্রার্থীর পৌষ্টার ও ফেস্টুন সাটানো হয়ছে বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে। প্রার্থী ও তাদের কর্মীরা সকাল থেকে রাত অবধি ছুটে চলছেন ভোটারদের বাড়ি বাড়ি। জনপ্রনিধি, রাজনৈতিক ও সামাজিক নেতা এবং সমাজের মোড়লদের কাছেও ধরনা দিচ্ছেন তারা। তবে এতকিছুর পরও সাধারন ভোটারদের মধ্যে এ উপনির্বাচন নিয়ে তেমন কোন সাড়া পরিলক্ষিত হচ্ছে না। এ নির্বাচন নিয়ে সাধারন ভোটারদের অনাগ্রহের কারন হিসাবে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত, প্রথমত এটি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের নির্বাচন, দ্বিতীয়ত এ নির্বাচনের মাত্র ছয় মাস পরই অনুষ্ঠিত হবে বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন। তাই মাত্র ছয় মাসের জন্য অনুষ্ঠিত এই নির্বাচন নিয়ে ভোটারদের তেমন কোন আগ্রহ নেই। নির্বাচনে প্রতিদ্বন্ধি অটোরিক্সা প্রতিকের প্রার্থী নাজমুন নাহার নিপা বলেন, আমাদের সংরক্ষিত ৩ নং ওয়ার্ড তথা পৌরবাসীর সার্বিক উন্নয়ন সাধনের লক্ষে নির্বাচনে প্রার্থী হয়েছি। ভোটার ও নেতা-কর্মীদের কাছ থেকে ব্যাপক সমর্থন এবং সাড়া পাচ্ছি।

ইনশাহআল­াহ আমি শতভাগ আশাবাদী ভোটাররা তাঁদের মূল্যবান ভোট দিয়ে আমাকে নির্বাচিত করবেন। আমি সকল ভোটারদের প্রতি অনুরোধ জানাচ্ছি, ভোট আপনার গণতান্ত্রিক অধিকার। গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার প্রয়াসে আপনারা ৭ অক্টোবর ভোট কেন্দ্রে গিয়ে নিজেদের মূল্যবান ভোট অটোরিক্সা প্রতিকে প্রদান করুন এবং অন্য ভোটারদের ভোট প্রদানে উৎসাহিত করুন। আনারস প্রতিকের প্রার্থী ছাবিনা ইয়াছমিন বলেন, এই ওয়ার্ডের জনগনের কল্যানে কাজ করতে প্রার্থী হয়েছি, আশা করি সবাই ভোট দিয়ে আমাকেই নির্বাচিত করবেন। পৌর মেয়র মো. আব্দুস শুকুর বলেন, সংরক্ষিত ৩ নং ওয়ার্ডের এই উপনির্বাচনে এ পর্যন্ত শান্তি পূর্ণ পরিবেশে নির্বাচনি প্রচার প্রচারণা ও সার্বিক কর্যকর্ম এগিয়ে যাচ্ছে। আশা করছি সুষ্ঠু পরিবেশে ভোটারদের অংশ গ্রহনের মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন হবে। যে প্রার্থীই বিজয়ী হবেন আমরা তাঁকে স্বাগত জানাব।