লন্ডন বাংলা বইমেলা শুরু ২৫ সেপ্টেম্বর

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২১ 515 views
শেয়ার করুন

 

স্বাধীনতার পঞ্চাশ বছর ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে দুইদিনব্যাপী লন্ডন বাংলা বইমেলা শুরু হচ্ছে। আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর এ মেলা অনুষ্ঠিত হবে। ২০১০ সালে শুরু হওয়া এই উদ্যোগ এ বছর এক যুগে পা রাখছে।

 বৈশ্বিক সংকটের কারণে আয়োজকরা ২০২০ সালের ন্যায় এ বছরও ভার্চুয়ালে মেলা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছেন। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশের উল্লেখযোগ্য প্রকাশনা প্রতিষ্ঠান এ বছর বইমেলায় ভার্চুয়ালি অংশগ্রহণ করবে।

এ বছর মেলায় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ১১টি প্রকাশনা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো- ঐতিহ্য, ভাষাচিত্র, ধ্রুবপদ, বাঙলায়ন, মূর্ধন্য, মুক্তদেশ, প্রিয়মুখ, বইপত্র প্রকাশন, পরিবার পাবলিকেশন্স, পেন্সিল পাবলিকেশন্স ও প্রতিভা প্রকাশ।

বইমেলায় কলকাতা থেকে অংশ নিবে অভিযান পাবলিশার্সসহ আরও কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠান।

দুইদিনব্যাপী বইমেলায় নির্বাচিত সাহিত্য ও সাহিত্যের সংকট-উত্তরণ নিয়ে কথা বলবেন সম্মানিত আলোচকবৃন্দ। সাহিত্য আলোচনার পাশাপাশি থাকবে কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুতোষ আয়োজন।

 বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর বিদেশবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বইমেলার উদ্বোধন করবেন মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম এবং বইমেলার সমন্বয়ক সালেহা চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যুক্তরাজ্যের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা।

সুধীজন ধারণা করছেন লন্ডন বাংলা বইমেলায় সাহিত্যের পাশাপাশি চার দেশের শিল্প-সংস্কৃতির মেলবন্ধন গড়ে উঠবে ।

 লন্ডন বাংলা বইমেলা সমন্বয় কমিটি গত ১২ বছর ধরে আলো ছড়ানো লন্ডন বাংলা বইমেলা সাহিত্য ও সংস্কৃতি উৎসবের সফল আয়োজক হিসেবে সুনাম অর্জন করেছে। উৎসবের সহযোগী সংগঠন হিসেবে আছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, যুক্তরাজ্য।