শারজাহ ইউনিভার্সিটি থেকে সেরা থিসিসের স্বীকৃতি সহ আমিরাত প্রবাসী বাংলাদেশীর  পিএইচডি অর্জন

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২১ 1,015 views
শেয়ার করুন
সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ইউনিভার্সিটির শারিয়া ও ইসলামিক স্টাডিজ বিভাগের সেরা থিসিস হিসেবে  তার থিসিস  The Court Divorce in Compare of Bangladesh Muslim Family Law Ordinance’ ” এর বিশেষ সম্মাননা লাভসহ পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন দুবাই প্রবাসী বাংলাদেশি  আবদুস সালাম সায়িদ করিম। তার বাড়ি কক্সবাজার জেলার টেকনাফ পৌরসভার নেতংপাড়ায়।বাবার নাম সায়িদ করিম।মিশরের কায়রোর আল আজহার বিশ্ববিদ্যালয় হতে ২০০২ সালে তিনি অ্যারাবিক ও ইসলামিক স্টাডিজের ওপর বিএ অনার্স সম্পন্ন করে  ২০০৫ সালে দুবাই’র ঐতিহ্যবাহি মাদ্রাসা বেলাল এ শিক্ষকতা পেশায় যোগ দেন।

২০১১ সালে তিনি শারজাহ ইউনিভার্সিটির শারিয়া ও ইসলামিক স্টাডিজ ফ্যাকাল্টিতে স্নাতকোত্তর শ্রেণিতে  ভর্তি হন  এবং ২০১৫ সালে  MPhil  সম্পন্ন করেন।এ সময় তার থিসিসটি বিশ্ববিদ্যালয়ের সেরা থিসিস হিসেবে স্বীকৃতি পায়।
আবদুস সালাম সায়িদ  করিম বর্তমানে দুবাই ইন্টারন্যাশনাল সিটি জামে মসজিদের খতিব ও ঈমাম আবু হানিফা রিসার্চ সেন্টারের প্রভাষক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি আরবি ভাষায় ‘ Innovative investment in modern formulas to promote Waqf in Bangladesh’ নামে একটি  গবেষণা  কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নজর কাড়েন। যার স্বীকৃতিস্বরূপ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর  ও শারজাহর  শাসক শেখ সুলতান বিন মুহাম্মদ আল কাসেমী তাকে বিশেষ পুরষ্কারে ভূষিত করেন। বাংলাদেশ ওয়াকাফ সম্পত্তির অতীত বর্তমান ও ভবিষ্যত এবং তার উন্নয়ন নিয়ে তার গবেষণা ধর্মী কাজ  Investment Development of Waqf properties in  Bangladesh ” সহ বেশ কিছু কাজ শারজাহ ও আলজেরিয়ায় বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।
এ ছাড়াও তিনি ইসলামি চিন্তাবিদ আল্লামা ছৈয়দ আবুল হাছান আলী নদভী (রঃ) জীবন কর্ম ও চিন্তাধারা নিয়ে আরবি জার্নাল রচনা এবং বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ‘জীবন পথের দিশা’ নামের বইয়ের আরবি অনুবাদ করেছেন। তিনি ২০১৫ সালে দুবাই ধর্ম মন্ত্রাণালয় কর্তৃক  শ্রেষ্ঠ ঈমামও নির্বাচিত হন।২০১৯ সালে ওআইসি’র ২৪ তম সেশন দুবাইয়ে অনুষ্ঠিত হয়।
সেখানে তার গবেষণা কাজ “Towards activating the concept of tolerance in a pluralistic society ” যথেষ্ট  সুনাম অর্জন করে।কুষ্টিয়া ইসলামিক ইউনিভার্সিটির জার্নাল এডিটোরিয়াল বোর্ডের  একজন সদস্য তিনি।