বাঘা সাংবাদিকের নিরপেক্ষ কলম কালজয়ী হোক

প্রকাশিত: ১২:৪৬ পূর্বাহ্ণ, জুন ১৭, ২০২১ 866 views
শেয়ার করুন

জন্ম হয়েছে মানুষ হয়ে, বড় আশা ছিলো, বুক ভরা স্বপ্নের ঢলও ছিলো। আমি মানুষ হয়ে বিশ্ব মানবে ঘুরে দেখব। বিশ্ব দেখা হয়নি, আর বিশ্ব মানবতো বহুদূরের গগন সীমার ওপারে। জীবন খুব ধীর গতিতে চলছে নানা ঝড়বৃষ্টি ঢেউ সাগর আর কাদামাখা পথ অতিক্রম করে। আমি পথ হাঁটছি, হাজারো মানুষ দেখে চলেছি। একসময় দূর থেকে অনেকেই দেখতাম এখন কাছে থেকে দেখি। যাদের কাছে থেকে দেখেছি তাদের অনেকেই আজ আমার থেকে দূরে। মানুষ চিনবার নেশায় আলো আধার ঝড়বৃষ্টি রোদ বাচ বিচার না করেই পথে নেমেছি। সে মানুষ চিনব বলে।বহুদূর পথ হেঁটে আজ জানতে পারলাম মানুষ চেনার পথে আমি এখনো বাড়ির আঙিনায়। সে ও জানতে পারলাম মানুষ চিনতে হয় ধন সম্পদ রূপ দেখে নয়। চিনতে হয় মন ও মানবিক গুণাবলী দেখে।

একসময়ে দূর থেকে দেখা মানুষটিকে আজ খুখ কাছে থেকে দেখছি। যত দেখছি ততই মুগ্ধ হচ্ছি তার মন মানসিকতা ও মানবিকতায়। আমি তার কথাই বলছি যার মনটা খুব সুন্দর নরম আর মানুষের জন্যে কাঁদে। যাকে মানুষ চিনে বেপরোয়া সাংবাদিক হিসেবে। যে মানুষটি কারো চোখ রাঙানো তোয়াক্কা করেনা। যার ফোনে আড়ি পাতে সরকার, সব গুলি অনুষ্ঠানে নজর রাখে। যিনি নৈতিকতা বিসর্জন না দিয়ে বিসর্জন দিয়েছেন পরিবারের সদস্যতুল্য মিডিয়া চ্যানেল আই কে।

সেই সুন্দর মনের মানুষটির আজ শুভ জন্মদিন। আমি বাংলা মা মাটি ও তার মানুষের সন্তান রেজা আহমদ ফয়সাল চৌধুরী সুয়েব সাহেবের কথা বলছি। যিনি তার যৌবনের আগমনের ওপার থেকেই লেখালিখির সঙ্গে মিশে গিয়ে একাকার হয়ে গিয়েছিলোন। আর আজো বয়ে চলেছেন।

প্রিয় মানুষটি স্মৃতি দাঁড়িয়ে আছে সমাজের বহু বাঁকে। ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাব গঠনের ক্ষেত্রে প্রথম সারিতে । ইউকে বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। বৈশাখী মেলা লন্ডনের  উদ্যোগতাদের একজন ছিলেন। বন্ধ হয়ে যাওয়া চ্যানেল আই ইউরোপের কর্ণধার ছিলেন তিনি। সে সময় তার থেকে ইংল্যান্ডের বাঙ্গালী কমিউনিটি নানা ভাবে উপকৃত হয়েছে। এমনকি বিশ্ব বাঙ্গালী সমাজ ও বাদ পড়েনি।

আজো তিনি আছেন ঐ মা মাটি ও তার মানুষ নিয়ে। মিডিয়া আর সাংবাদিকতা নিয়ে সত্য ও সততার সঙ্গে লড়ে চলেছেন। তার জন্মদিনে শুভেচ্ছা জানাবার সাধ্য আমার নেই, আমার সে ভাষাও জানা নেই। তবুও তার জন্মদিনে মা মাটি ও তার মানুষের পক্ষ থেকে জানাই হাজারো গোলাপের শুভেচ্ছা সহ অফুরান ভালোবাসা ও শুভকামনা। আজীবন মানবের তরে লড়ে যাওয়া মানুষটি যেনো আমরণ মানবের তরে লড়ে যেতে পারেন। কমিউনিটির প্রয়োজনে ঢাল হয়ে মানুষের সামনে থাকতে পারেন সে প্রার্থনা করি মহান রবের দরবারে। মানুষটিকে যেনো সুস্থ রাখেন।

শুভ জন্মদিন হে “বাঘা সাংবাদিক” ফয়সল চৌধুরী  সুয়েব।