সিলেটের বিয়ানীবাজারে, অপেক্ষার অবসান, ৮ জুন চালু হচ্ছে মিনি বাস টার্মিনাল

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, জুন ৪, ২০২১ 156 views
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

সিলেটের বিয়ানীবাজার পৌরশহরের যানজট নিরসন এবং পরিকল্পিত পরিবহণ ব্যবস্থাপনা গড়ে তুলতে লাসাইতলা (কদুগঞ্জ) এলাকায় গড়ে উঠেছে একটি আধুনিক ও যুগোপযোগী মিনি বাস টার্মিনাল। প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে এই বাস টার্মিনালটি নির্মাণ কাজ সম্পন্ন হয়েছিল গত বছরের জানুয়ারিতে। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন প্রায় দেড় বছর পর অবশেষে আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে বিয়ানীবাজার পৌর মিনি বাস টার্মিনালটি। আগামী ৮ জুন (মঙ্গলবার) বিকাল ৩টায় টার্মিনালটির উদ্বোধন ঘোষণা করবেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি।

 

এদিকে, বাস টার্মিনালটি উদ্বোধন অনুষ্ঠান সফল করতে বৃহস্পতিবার বিকেলে ৩টায় পৌরসভা কার্যালয়ে স্থানীয় পরিবহণ শ্রমিক সংগঠন ও নেতাদের সাথে মতবিনিময় সভা করেছে উপজেলা প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষ। সভায় শ্রমিক নেতৃবৃন্দরা পৌরশহরের সৌন্দর্যবর্ধনের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীসহ পৌর কর্তৃপক্ষের সকল নিয়ম মেনে চলার প্রত্যাশা ব্যক্ত করেছেন। এসময় উপজেলা প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষ সকলের সম্মিলিত প্রচেষ্টা এবং আন্তরিকতায় পৌরশহরের ভেতরের যানঝট নিরসন করা সম্ভব বলে উল্লেখ করেছেন।

 

জানা গেছে, প্রায় এক দশক আগে থেকে প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজার পৌরশহরকে যানজট মুক্ত করতে শহরের বাইরে আন্তঃজেলাসহ দূরপাল্লার বাস টার্মিনাল তৈরির দাবি উঠেছিল। নির্ধারিত স্থান না থাকায় আন্তঃজেলাসহ দূরপাল্লার বাসগুলো শহরের প্রধান সড়কজুড়ে পার্কিং করে রাখার পাশাপাশি চলে যাত্রী উঠানামা। এর ফলে পৌরশহরে তীব্র যানজট তৈরি হয়। এমন পরিস্থিতিতে যানবাহনের জন্য একটি নির্দিষ্ট জায়গা করে দিতে যানবাহনের জন্য একটি নির্ধারিত জায়গা হবে- এমন পরিকল্পনা থেকে প্রথমবারের মতো নির্বাচিত বিয়ানীবাজার পৌর পরিষদের উদ্যোগে বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের পাশ ঘেঁষে পৌর এলাকার লাসাইতলা (কদুগঞ্জ) এলাকায় ১ একর জমিজুড়ে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে এই আধুনিক ও যুগোপযোগী মিনি বাস টার্মিনাল নির্মাণ করা হয়।

 

 

২০১৮ সালের ডিসেম্বর মাসে শুরু হওয়া বাস টার্মিনালের নির্মাণ কাজ ২০২০ সালের জানুয়ারিতে এসে সমাপ্ত হয়। টার্মিনালে ভূমি অধিগ্রহনে প্রায় ৩ কোটি ১৬ লক্ষ টাকা এবং অবকাঠামো ও অন্যান্য কাজে প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয় হয়।

 

 

পৌর কর্তৃপক্ষ জানায়, অনেক আগেই ঝমকালো আয়োজনে বাস টার্নিমালটির উদ্বোধন করার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি কারণে সেটা সম্ভব হয়নি। তাছাড়া বৃহৎ এই উন্নয়ন প্রকল্পটি এই অঞ্চলের কৃতিসন্তান সাবেক শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার নুরুল ইসলাম নাহিদ এমপির হাত ধরে উদ্বোধন হবে- এমন পরিকল্পনায় তার নির্বাচনী এলাকায় সফরসূচির অপেক্ষা করা হয়। অবশেষে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি আগামী ৮ জুন নির্বাচনী এলাকায় অবস্থানকালে অত্যাধুনিক এই টার্মিনালটির উদ্বোধন করবেন।

 

 

এ ব্যাপারে বিয়ানীবাজার পৌরসভার মেয়র মো. আব্দুস শুকু্র বলেন, নির্বাচিত হবার পর থেকেই পৌর পরিষদ বিয়ানীবাজার পৌরসভাকে আধুনিকায়ন ও যুগোপযোগী করে একটি নান্দনিক শহর হিসেবে গড়ে তুলতে আমরা অনেক পরিকল্পনা গ্রহণ এবং দৃশ্যত সেগুলো বাস্তবায়নও করেছি। সকলের অব্যাহত সহযোগিতায় একটি বাসযোগ্য পৌরসভা গঠন করা সম্ভব সেটা বর্তমান পরিষদ দায়িত্ব গ্রহণের চার বছরে প্রমাণ করেছে বলেও জানান তিনি।