রিজার্ভ ছাড়াল ৪৫ বিলিয়ন ডলার

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, মে ৪, ২০২১ 379 views
শেয়ার করুন

রেমিটেন্সে ভর করে বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন এই প্রথম ৪৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। সোমবার রিজার্ভ এই মাইলফলক ছাড়ায় বলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম  জানিয়েছেন। এই রিজার্ভ দিয়ে প্রতি মাসে চার বিলিয়ন ডলার হিসেবে ১১ মাসের বেশি সময়ের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের কাছে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সমপরিমাণ বিদেশি মুদ্রার মজুদ থাকতে হয়। ২০২০ সালের এপ্রিল মাসে রিজার্ভে ছিল ৩৩ দশমিক ১১ বিলিয়ন ডলার। অর্থাৎ, গত এক বছরে রিজার্ভ বেড়েছে ১১ দশমিক ৯৯ বিলিয়ন ডলার।

মূলত প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের কারণে রিজার্ভে এই উল্লম্ফন। রোজার ঈদের আগে এপ্রিলে প্রবাসীরা ২০৬ কোটি ৭০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন, যা গতবছরের একই সময়ের চেয়ে ৮৯ শতাংশ বেশি।

মহামারীর মধ্যে চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২ দশমিক ৬ বিলিয়ন ডলারের রেমিটেন্স এসেছিল দেশে, যা এ যাবৎকালের সর্বোচ্চ। সবমিলিয়ে ২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-জানুয়ারি) ২০ দশমিক ৬৭ বিলিয়ন ডলার রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা।

রপ্তানি আয়ের প্রভাবও রয়েছে রিজার্ভে। জুলাই-এপ্রিল সময়ে পণ্য রপ্তানি থেকে ৩২ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার আয় করেছে বাংলাদেশ, যা গত বছরের একই সময়ের ৮ দশমিক ৭৪ শতাংশ বেশি।