আসুন লোক দেখানো দান না করে প্রভুকে সন্তুষ্ট করার জন্য দান করি

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, মে ১২, ২০২০ 840 views
শেয়ার করুন

সাদকা আরবি শব্দ,যার বাংলা দান করা।আর সাদকায়ে জারিয়া হল এমন একটি দান যার কার্যকারিতা কখনো শেষ হবে না এবং কিয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে। অর্থাৎ পৃথিবী যত দিন থাকবে ততদিন পর্যন্ত কবরে শুয়ে শুয়ে সাদকা কারি সোয়াব পেতে থাকবেন, সুবহানাল্লাহ।

মানুষের মৃত্যুর পর তার সকল আমল বন্ধ হলেও তিনটি আমল বন্ধ হয় না। এগুলো হলো।
১/সাদাকায়ে জারিয়া।
২/আলম যা দ্বারা উপকৃত হওয়া যায়।
৩/নেককার সন্তান,যে দোয়া করে।

ইসলাম ধর্মে দান বা সদকার গুরুত্ব অপরিসীম। দান করার জন্য ধনী হওয়ার প্রয়োজন নেই । সময়ের শ্রেষ্টবীর নজীম ঊদ্দিন ই যথেষ্ট। যিনি নিজের ভিক্ষার গচ্ছিত টাকা নিজের আহারের চিন্তা না করে কর্মহীন মানুষের জন্য বিলিয়ে দিয়েছেন।
দান শুধু অর্থ বা সম্পদ প্রদানে সীমাবদ্ধ নয়। কারও শুভ কামনা, সুন্দর ব্যবহার, সুপরামর্শ, কোন অন্ধ অথবা পথহারাকে পথ দেখানো, পথ থেকে অনিষ্টকারী বস্তু সরিয়ে ফেলা— এ জাতীয় সব কর্মই দান।

মহামারি করোনার করুণ সময়ে অনেকেই মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। শুধু আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে সামর্থ্যানুযায়ী নিজের কষ্টার্জিত টাকা তুলে দিচ্ছেন গরীব-দুঃখী-অসহায় মানুষের হাতে। এটি নিঃসন্দেহে প্রশংসার কাজ। অনেক বড় সওয়াবের কাজ ও বটে।

  • দুঃখজনক হলেও সত্য, অনেকের আচরণই লোক দেখানে দানকারীরর মত হয়ে যাচ্ছে। দেখা যায়, ভেনার টাঙ্গানো হচ্ছে ছবি সহ অমুক ভাই দান করবেন অথবা শিল্পপতির ভান্ডার ৪০০০ পরিবার কে দান করা হবে। অসহায় পরিবারকে সাহায্য করে সবাই ফটোশুট করছে। ফটো তোলা শেষে সে ছবি ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বহু প্রশংসনীয় কমেন্ট ও লাইক পড়ছে সে ছবিতে। এতে করে যারা সাহয্যপ্রার্থী তাদের করুণ মুখখানি ছড়িয়ে পড়ছে দেশ-বিদেশে সবার কাছে। এদের কে বানিয়ে দেওয়া হচ্ছে সারা জীবনের জন্য ভিক্ষুক। এসব দেখে কষ্ট পান দান নিতে আসা অসহায় মানুষজন। অজান্তেই তাদের ভেতর থেকে বেরিয়ে আসে এক বুক দীর্ঘশ্বাস। তারা দানের মাধ্যমে মানুষের কল্যাণ চিন্তা ও আল্লাহর সন্তুষ্টি লাভের পরিবর্তে মানুষের ভালোবাসা অর্জন ও প্রশংসা কুড়াতে চায়। তাদের কারো উদ্দেশ্য থাকে মানুষের মাঝে গর্ব অহংকারের প্রকাশ ঘটানো।

কেউ কেউ দুনিয়াবি স্বার্থ সিদ্ধির জন্যও দান করে থাকে। যেমন, চেয়ারম্যান বা এমপি নির্বাচনে জেতার উদ্দেশ্য দান করে। কিন্তু দান যদি একনিষ্ঠভাবে আল্লাহর সন্তুষ্টির জন্য না হয় তদ্বারা হয়তো দুনিয়াবী কিছু স্বার্থ হাসিল হতে পারে কিন্তু আখেরাতে এর কোন প্রতিদান পাওয়া যাবেনা।
তাই আমাদের সবার উচিত গরিব-দুঃখী, অভাবী, আত্মীয়স্বজন আপনজনদের বেশি দান সদকা করা। কেননা, দান সদকায় বালা-মসিবত বিপদ-আপদ দূর হয়।

আসুন লোক দেখানো দান না করে প্রভুকে সন্তুষ্ট করার জন্য দান করি

ইজলিংটন, লন্ডন। ২৩/০৪/২০২০