আজ দিন শেষে রাতে পালিত হবে পবিত্র শবে মেরাজ

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২১ 583 views
শেয়ার করুন

 

আজ দিন শেষে রাতে পালিত হবে পবিত্র শবে মেরাজ। এ রাতে অলৌকিকভাবে মহানবী হজরত মুহাম্মদ (সা.) উর্ধ্বাকাশে গমন করে আল্লাহর সঙ্গে কথা বলে পৃথিবীতে ফিরে আসেন। পবিত্র এ রাতে সারাদেশে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগান্ভীর্যময় পরিবেশে মুসলিম বিশ্বের মতাে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরাও

 

কোরআনখানি, নফল নামাজ, জিকির, ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মােনাজাতের মাধ্যমে পবিত্র রে মেরাজ উদবাপন করবে হাদিস ও সাহাবিদের বর্ণনা অনুবারী. মেরাজের রাতে কেরেশতা জিবরাইল (আ, রাসুল (সা.) নিয়ে কাবা শরিফের হতিমে বান। জমজমের পানিতে অজুর পর বােরাক নামক বাহনে জেরুজালেমের বায়তুল মুক্দাসে গিয়ে নামাজ আদার করেন এরপর প্রথম আকাশে পৌঁছান মহানবী (সা.)।

 

সেখানে হজরত আদম (আ.)-এর সঙ্গে সাক্ষাৎ করেন। এভাবে সাত আকাশ পর্বন্ত প্রতিটি স্তরে সাক্ষাৎ করেন হজরত ঈল (আ.), হজরত ইয়াহইয়া (আ.), হজরত ইদ্রিস (আঃ.), হজরত হারুন (আ.), হজরত মুস (আ.) এবং হজরত ইব্রাহিম (আ.)-এর সঙ্গে সপ্তম আকাশ থেকে সিদরাতুল মুনতাহা গমন করেন মহানবী (সা.)। সেখান থেকে আরশে আজিম বান। এক ধনুক দূরত্ব থেকে আল্লাহর সঙ্গে কথোপকথন হয়।

 

ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব হচ্ছে, এই মেরাজের মাধ্যমেই ইসলাম ধর্মে নামাজ মুসলমানদের জন্য ফরজ নির্ধারণ করা হয় এবং দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নির্দিষ্ট করা হয়।