মাদ্রিদে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন

প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২০ 498 views
শেয়ার করুন
“১৫ আগস্ট শুধুমাত্র একজন ব্যক্তি মুজিব কিংবা শুধুমাত্র জাতির পিতার পরিবারকে নয়, বরং গোটা বাংলাদেশকে গলা টিপে হত্যার চেষ্টা করা হয়েছিল। কিন্তু ১৯৭৫ সালেও বাংলাদেশের শত্রুরা মুজিবের নীতি, আদর্শ ও স্বপ্নকে হত্যা করতে পারেনি, আগামীতেও কোনদিন সেটা পারবে না। আর সেজন্য বঙ্গবন্ধুর সৈনিকদের ঐক্যবদ্ধভাবে তাঁর স্বপ্ন, নীতি ও আদর্শকে লালন ও বাস্তবায়ন করতে হবে।“
 
স্পেন আওয়ামী লীগের উদ্যোগে বিনম্র শ্রদ্ধায় ভাবগাম্ভীর্যে জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব বলেন বক্তারা।
 
সোমবার (১৭আগস্ট) রাতে দেশটির রাজধানী মাদ্রিদের মেহমান খানা রেস্টুরেন্টে জাতীয় শোক দিবস উপলক্ষে এক শোক সভা ও দুয়া মাহফিলের আয়োজন করা হয়।
 
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন মুক্তিযোদ্ধার সন্তান মোঃ আব্দুল আজিজ। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের বুলেটে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্য ও নিকটাত্মীসহ শাহাদাৎ বরণকারী সকলের সম্মানে অনুষ্ঠানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের অঙ্গসংগঠন এর নেতা কর্মীরা l
 
আওয়ামীলীগ নেতা এইচ এম দবির তালুকদার ও জসীম উদ্দীনের যৌথ সঞ্চালনায় শোক সভা ও দুয়া মাহফিলে সভাপতিত্ব করেন স্পেন আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মোঃ দুলাল সাফা। আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন, রাজনীতি ও দেশপ্রেম এর বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য দেন, স্পেন আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ফয়জুর রহমান (বড় ভাই),স্পেন আওয়ামী লীগের প্রবীণ নেতা শ্যামল তালুকদার, অসীম রিবোরি ক্রীস,স্পেন আওয়ামী লীগের সাবেক যুগ্ন সম্পাদক সৈয়দ মনির হোসেন, মোঃ জালাল হোসেন, আওয়ামী লীগ নেতা নূর মোহাম্মদ রিপন, সাবেক সাংগঠনিক সম্পাদক সায়েম সরকার, কাজী দেলোয়ার হোসেন, স্পেন আওয়ামী লীগের সাবেক সদস্য মোঃ নজরুল ইসলাম, মোঃ রাজা আহমেদ, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ, যুবলীগ নেতা মোঃ রুবেল, মোঃ শিপন আহমদ, মোঃ ফারুক মিয়া, মোঃ শামসুল ইসলাম, মোঃ আব্দুর রাকিব, কাজী তেলোয়াত, ইসমাইল হোসেন, মোহাম্মদ সেবুল আহমদ, মোহাম্মদ আবদুল আজিজ, আবুল কালাম সরকারসহ অনেকই।
 
সভায় বক্তারা আরও বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়তে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। উন্নয়নের রূপকার শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
 
সভায় আওয়ামীলীগের তৃণমূল নেতাকর্মীরা বলেন, স্পেন আওয়ামী লীগের সম্মেলনের দীর্ঘদিন অতিবাহিত হলেও পূর্ণাজ্ঞ কমিটি করতে ব্যর্থ হওয়ায়, নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। এজন্য অনেক নেতাকর্মীর মধ্যে জন্ম নিচ্ছে হতাশা ও ক্ষোভ। শোকের মাসে সবাই রাগ, ক্ষোভ ও অভিমান ভুলে দলের ঐক্যের লক্ষ্যে স্পেন আওয়ামী লীগকে সুসংগঠিত করে নতুন কমিটি গঠনের মাধ্যমে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন।
 
সভাপতির বক্তব্যে মোঃ দুলাল সাফা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানিয়ে তিনি করোনা ও বন্যা সফলভাবে মোকাবিলা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।পরে ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফিরাত ও শান্তি কামনা করে মোনাজাত করা হয়।