মালয়েশিয়ায় গ্রেফতার বাংলাদেশি রায়হানের ১৪ দিনের রিমাণ্ড

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০ 592 views
শেয়ার করুন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় সাক্ষাৎকার দেয়ায় গ্রেফতার বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে ১৪ দিনের রিমান্ডে নিয়েছে ইমিগ্রেশন বিভাগ। শনিবার (২৫ জুলাই) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আমির হামজা জয়নুদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, তদন্তে সহায়তার জন্য শনিবার থেকে তাকে ১৪ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। তদন্তের পাশাপাশি বিষয়টি নিশ্চিত করার পরে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

এদিকে ইমিগ্ৰেশন বিভাগের মহাপরিচালক সাংবাদিকদের জানান, ডকুমেন্টেশন এবং টিকিট ক্রয়ের প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত রায়হান কবিরকে অভিবাসন ডিটেনশন ডিপোতে রাখা হবে। তাকে বাংলাদেশে পাঠাতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগতে পারে।

উল্লেখ্য, শুক্রবার (২৪ জুলাই) বিকেলে কুয়ালালামপুরের জালান পাহাংয়ের একটি কনডোমিনিয়াম থেকে পুলিশ ও ইমিগ্রেশনের স্পেশাল ব্রাঞ্চের যৌথ অভিযানে তাকে গ্রেফতার করা হয়।

মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক চলতি লকডাউনে বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণ করা হয়েছে বলে ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি কয়েক সপ্তাহ আগে আল-জাজিরা টেলিভিশনে প্রকাশিত হয়।

এই প্রতিবেদনটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ অভিহিত করেছে। এ প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশি রায়হান কবির। এরপর থেকেই তার প্রতি মালয়েশিয়া সরকার ক্ষুব্ধ হয়। পরে রায়হান কবিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মালয়েশিয়া সরকার।

তার খোঁজ দিতে জনসাধারণের সহায়তা চেয়ে একটি নোটিশ জারি করে দেশটির অভিবাসন বিভাগ। সেই সঙ্গে তার ওয়ার্ক পারমিটও (ভিসা) বাতিল করা হয়। তার বিরুদ্ধে এর আগে বাংলাদেশি অপহরণ করার অভিযোগে মামলা হয়েছে এবং একাধিকবার মালয়েশিয়ায় জেলও খেটেছেন তিনি।