মালয়েশিয়ায় চালু হচ্ছে স্থানিয় ও অভিবাসী কর্মী নিয়োগে অনলাইন আবেদন

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০ 515 views
শেয়ার করুন

 

মালয়েশিয়ায় চালু হচ্ছে স্থানিয় ও অভিবাসী কর্মী নিয়োগে অনলাইন আবেদন। পহেলা নভেম্বর থেকে এ পদ্ধতি চালু হচ্ছে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে। মহামারি করোনা ভাইরাসের কারণে দেশটির অভ্যন্তরে যারা চাকুরী হারিয়েছেন তাদের বেলায় অনলাইনে আবেদনের মাধ্যমে নিয়োগ দিবে বিভিন্ন প্রতিষ্ঠান। আর এই আবেদন করতে হবে www.myfuturjobs.gov.my (মাই ফিউচার জবস নামক এই ওয়েবসাইটের মাধ্যমে।

এ দিকে গত ২৬ অক্টোবর দেশটির সরকারি সংবাদ সংস্হা বার্নামায় মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান এক বিবৃতিতে জানিয়েছেন, যে সকল কোম্পানি তাদের শুন্য পদে দেশী এবং বিদেশি কর্মী নিয়োগ দিতে চান ওই সকল কোম্পানী মাই ফিউচার জবস ওয়েবসাইটে তাদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। তবে নিয়োগের ক্ষেত্রে অবশ্যই স্থানিয়দের অগ্রাধিকার দিয়ে বিদেশি কর্মীদের নিয়োগ দেয়া যাবে বলে বলেছেন, মানব সম্পদমন্ত্রী দাতুক এম সারাভানান। আবেদনের ক্ষেত্রে স্থানিয়দের বেলায় ১৪ ও ৩০ দিনের মধ্যে হতে হবে। নিয়োগকর্তারা তাদের বিজ্ঞপ্তিতে পদের নাম, বেতন, একাডেমিক যোগ্যতা বা প্রয়োজনীয় দক্ষতা এবং দক্ষতার মতো তথ্য অবশ্যই মাই ফিউচার জবস ওয়েবসাইটে স্পষ্ট প্রদর্শন করতে হবে।

এ ছাড়া আবেদনকারীদের আবেদন গৃহীত হওয়ার পর মানবসম্পদ মন্ত্রনালয়ের প্রতিনিধি, সামাজিক সুরক্ষা সংস্থা (সোকসো) এর প্রতিনিধিরা প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে নিয়োগ দেওয়া হবে। কর্মসংস্থান পরিসেবা এবং মাই ফিউচার জবস ওয়েবসাইট সম্পর্কিত তথ্য জানতে সংশ্লিষ্ট বিভাগের ০৩-৮০৯১ ৫৩০০ এ ফোন নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে এবং স্থানিয়দের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে কি-না তা নিশ্চিত করা। এ ছাড়া যদি স্থানিয় কর্মী আবেদনে আগ্রহী না হয় তখনই বিদেশি কর্মীদের আবেদন বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মানব সম্পদমন্ত্রী এম সারাভানান।