প্রবাসির ঘাম আর সাহেদ সাবরিনার প্রতারণা

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২০ 933 views
শেয়ার করুন

সাহেদ করিম ও ডাক্তার সাবরিনা, করোনা শনাক্তকরণ সার্টিফিকেট জালিয়াতি করে এবং মানবপাচার ও অর্থপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল। কলংকিত করেছে বাংলাদেশের কয়েক কোটি প্রবাসীদের…

ওদের প্রতারণা ফলশ্রুতিতেই এই করোনা মহামারীর মধ্যে বিপাকে আটকে পড়া দেশের অসংখ্য প্রবাসীরা। পৃথিবীর ১৬৯টি দেশে বাংলাদেশের কোটির ও বেশি মানুষ কাজ করেন। এর মধ্যে প্রায় ৭৫ শতাংশেরই কর্মসংস্থান মধ্যপ্রাচ্যে। বিদেশে অবস্থানরত প্রবাসীদের অনেকেই এখন বাড়িতে টাকা পাঠাতে পারছেন না।

চাকরি নিয়েও দুশ্চিন্তা আছেন প্রবাসীরা বিশ্বের বিভিন্ন দেশে। শুধু মধ্যপ্রাচ্যেই নয়, যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকেও মানুষ দেশে ফিরছে। এমনিতেই বাংলাদেশের ভাবমুর্তি ও চাকুরীর বাজার বেশ কয়েক বছর ধরেই বিদেশের মাটিতে আশা ভাজক নয়, অনেক দেশের ভিসা বন্দ রয়েছে। ভিন্ন দেশের প্রভাবশালী ম্যানেজমেন্টের প্রতিহিংসার শিকার হয়ে ও অনেকেই চাকুরীচুত অবস্থায় দেশে ফিরেছেন।

তার একমাত্র কারণ আমরা আমাদের কিছু সংখ্যক মানুষের কারনেই, বিদেশিদের কাছে আমাদের আস্তার জায়গাটি হারিয়ে ফেলেছি। এটা আমাদের দেশের ভবিষ্যতের জন্য মোটেও শুভকর নয়। আমাদের দেশের চিন্তা মাথায় রেখেই যত ধরনের খারাপ কাজ, দুর্নীতি, রাজনৈতিক ক্ষমতার দাপট, ক্ষমতার অপব্যবহার, খুন-ধর্ষণ-রাহাজানি’র ও হিংসাতক কাজ থেকে বিরত থাকতে হবে।

এ অবস্থার উন্নতি না হলে, আমাদের দেশ অন্যথায় ধীরে ধীরে অবনতির দিকে চলে যাবে। আমি বা আমারা কেউই চাইনা বিশ্ব দরবারে আমাদের মান সম্মান বিসর্জিত হোক। আসুন আমরা আমাদের দেশকে ভালবাসে, জাতীয় স্বার্থে সব বিভেদ ভুলে গিয়ে , মানুষকে সম্মান করি, কারও বিশ্বাসে আঘাত না করে। দেশে ও প্রবাসে সর্বাত্তক চেষ্টা করে আমাদের আস্তার সংকট সমাধানে,দেশের সম্মানে নিরলস ভাবে কাজ করে জাতি হিসাবে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠত্বের অর্জনের মুকুট ছিনিয়ে নিয়ে আসি।