কুয়েত আগমন-বহির্গমনে লাগবে পিসিআর সনদ

সাদেক রিপন সাদেক রিপন

কুয়েত প্রতিনিধি

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২০ 409 views
শেয়ার করুন

 

করোনা নিয়ন্ত্রণে পাঁচ ধাপে স্বাভাবিক অবস্থায় ফেরার পরিকল্পনা অনুযায়ী চারমাস ফ্লাইট বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে ১ লা আগস্ট থেকে ৩০ শতাংশ আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

স্থানীয় গণমাধ্যম আরব টাইমসহ একাধিক মিডিয়া থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। সবধরনের স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট পরিচালনা করা হবে। এক্ষেত্রে যাত্রীদের মাস্ক-মোজা ব্যবহার করতে হবে। কুয়েত বিমানবন্দর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডেস্ক থেকে দেওয়া হবে পিসিআর সনদ- যেটার জন্য (১০ দিনার থেকে ২০ দিনার) লাগবে।

বিমানবন্দরে আসতে ও যেতে স্ক্যানার মেশিনের মাধ্যমে শরীরের তাপমাত্রা চেক করা হবে। এছাড়া ছুটিতে থাকা প্রবাসীরা আসার ৪ দিন আগে কুয়েত দূতাবাস অনুমোদিত মেডিকেল সেন্টারগুলো থেকে পিসিআর সনদ গ্রহণ করতে হবে। অবশ্যই সেটা আরবিতে অনুবাদ করা হতে হবে। এক্ষেত্রে দূতাবাসের কোনোধরনের সাইন প্রয়োজন নেই।

কুয়েত আসতে বিমান বন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি ফরম পূরণ করতে হবে। যদি প্রয়োজন মনে করে তাহলে সরকারি কোয়ারেন্টান অথবা হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য থাকবে। এটা ছাড়া গুগল প্লে স্টোরে sholink নামে একটি অ্যাপ আছে, চালু করলে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। তবে কোন কোন দেশের সাথে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করবে সে রকম কোনো দেশের নামের তালিকা প্রকাশ করেনি কুয়েত এভিয়েশন।