সুনামগঞ্জে বৃদ্ধি পাচ্ছে বন্যার পানি

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১:৪৬ অপরাহ্ণ, জুন ২৮, ২০২০ 489 views
শেয়ার করুন
ভাটি বাংলা হিসেবে পরিচিত সুনামগঞ্জে সুরমার পানি বেড়ে ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদী তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।
 
সুনামগঞ্জ শহরে বিভিন্ন এলাকা পানিতে ডুবে আছে। শহরে তেঘরিয়া, আরপিন নগর, বড়পাড়া, কাজির পয়েন্ট, ষোলঘর, ওয়েজখালি, মল্লিকপুরসহ বিভিন্ন এলাকা পানির নিচে। রাস্তায় গাড়ির পাশাপাশি নৌকা দিয়েও মানুষ যাতায়াত কর
 
রোববার সকাল ১০টায় সুরমা নদীর ষোলঘর পয়েন্ট ৭০ সেন্টিমিটার পানি রেকর্ড করা হয়। গতকাল যা ছিল ৫৭ সেন্টিমিটার। এক দিনের ব্যবধানে পানি বৃদ্ধি পেয়েছে ১৩ সেন্টিমিটার।
 
গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ সদর উপজেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৩ মিলিমিটার। এদিকে তাহিপুর উপজেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৬০ মিলিমিটার। যা এই কয়েক দিনের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত।
 
আবহাওয়া বার্তার বরাত দিয়ে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বন্যার পানি আরও বাড়তে পারে আগামী এক দুই দিন। তবে সেটা নির্ভর করছে ভারতে চেরাপুঞ্জিতে কী পরিমাণ বৃষ্টিপাত হয় তার ওপর। ওই এলাকায় যদি বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পায় তাহলে সুনামগঞ্জে পানি হু হু করে বেড়ে যাবে।
 
এদিকে পানি বাড়ার কারণে আতঙ্কিত হয়ে পড়েছেন সুনামগঞ্জ শহরের বাসিন্দারা। গতকাল শনিবার অনেক নিচু এলাকা প্লাবিত হয়েছিল। কিন্তু আজ নতুন করে পানি বৃদ্ধি পাওয়ায় অন্য এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।