লিজের শর্ত ভঙ্গ করে প্রপার্টি রেন্ট দেয়ায় লীজ হোল্ডারকে গুণতে হল জরিমানা

এম এ জামান এম এ জামান

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, জুন ২০, ২০২০ 524 views
শেয়ার করুন

টাওয়ার হ্যামলেটস এর স্পিটালফিল্ডসের দ্যা হল্যান্ড সোস্যাল হাউজিং এস্টেটের একটি ফ্লাটের লীজ হোল্ডার অবৈধভাবে তার ফ্ল্যাট ভাড়া দেওয়ার অপরাধে চার বছরে ভাড়া বাবৎ অর্জিত সমস্ত অর্থ নগদ ফেরত দিতে হয়েছে।

ফ্ল্যাটটির লীজ হোল্ডার তার ফ্লাট হারানোর মুখোমুখি হলে তিনি তার সোস্যাল হাউজিং কোম্পানিকে আইনী ব্যয় সহ £ ৪৮,০০০ পাউন্ড (অর্ধ কোটি টাকা) ক্ষতিপূরণ প্রদান করতে সম্মত হন।

অলগেট ইস্ট ও কমার্শিয়াল স্ট্রিটের কাছাকাছি প্রাক্তন কাউন্সিল এস্টেটের ফ্ল্যাটটি বুকিং ডটকমের মতো বিভিন্ন ওয়েবসাইটে রাত প্রতি ২২০ ডলার ভাড়া হিসেবে বিজ্ঞাপন দেয়া হয়েছিল। বিষয়টি ল্যান্ডলর্ড তথা হাউজিং এস্টেট কোম্পানির কাছে ধরা পড়ে। তবে ফ্লাটটি হলিডে হোম হিসেবে রেন্টের ব্যাপারটি প্রথমে ধরা পড়ে পার্শ্ববর্তী লীজ হোল্ডারদের কাছে।

ফ্লাটের লীজ হোল্ডার ছিলেন মিঃ সিং। তিনি ইস্টএন্ড হোমসের ম্যানেজিং ডায়রেক্টর জন হেন্ডারসন সতর্কবাণীকে উপেক্ষা করেছিলেন এবং তিনি তার ইজারা শর্ত অমান্য করে আইন ভঙ্গ করছেন। ইস্টএন্ড হোমসের ম্যানেজিং ডায়রেক্টর জন হেন্ডারসন সতর্ক করেছিলেন যে, ইজারাদারদের পক্ষে এই ওয়েবসাইটগুলিতে হাউজিং অ্যাসোসিয়েশন বা কাউন্সিলের ফ্ল্যাটগুলির বিজ্ঞাপন দেওয়া বেআইনি।

তিনি বলেন আমরা সন্তুষ্ট যে ট্রাইব্যুনালের রায় আমাদের পক্ষে হয়েছে। আমরা এই অর্থ হল্যান্ড এস্টেটে বিনিয়োগ করবো।

উল্লেখ্য মিঃ সিং এই টাকা ফেরত দিতে রাজি না হওয়া অবধি ফ্ল্যাটটি ছুটির দিন হিসাবে ভাড়া দেওয়ার বিষয়ে প্রতিবেশীদের পরামর্শের পরে হাউজিং সংস্থাটি ইজারা বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছিল।
ফার্স্ট টায়ার ট্রাইব্যুনালের কাছে আবেদনে দেখা গেছে যে “সাবেক ভাড়াটিয়া” মিং সিং এর অজান্তেই সম্পত্তি বিজ্ঞাপন দেওয়ার দাবি সত্ত্বেও তিনি তার ইজারা শর্তাবলী লঙ্ঘন করেছেন।
প্রাক্তন লজার সংস্থার আইনজীবীদের বলেছিল যে মিস্টার সিং কখনো তাদের সাথে এই ফ্লাটে থাকন নি। তবে এই ফ্ল্যাটটি অন্য লোকদের সাথে শেয়ার করে নিতে হয়েছিল যারা কিছু দিন অবস্থান করেছিল।