লন্ডনে আপনময় বিকেল

শিশুসাহিত্যিক ও কবি লোকমান আহম্মদ আপন এর সাথে সাহিত্য আড্ডা

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০২৪ 168 views
শেয়ার করুন

রবিবার লন্ডনে অনুষ্ঠিত হয়েছে একটি বিশেষ সাহিত্য আড্ডা। প্যারিসে বসবাসকারী বিশিষ্ট ছড়াকার শিশু-সাহিত্যিক ও কবি লোকমান আহম্মদ আপন লন্ডন সফরে এলে তাঁকে নিয়ে এই বিশেষ সাহিত্য আড্ডা আয়োজন করা হয়। সাহিত্য আড্ডায় উপস্থিত ছিলেন লন্ডনে বসবাসরত বরেণ্য কবি, সাহিত্যিক, গবেষক, পাঠক ও সাহিত্যানুরাগীরা।

লন্ডনের বহুল প্রচারিত বাংলা কাগজ সাপ্তাহিক ’পত্রিকা’য় অনুষ্ঠিত এই আড্ডায় সভাপতিত্ব করেন কবি হামিদ মোহাম্মদ। সঞ্চালনা করেন কবি আনোয়ারুল ইসলাম অভি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত লেখক, গবেষক ফারুক আহমদ, বিশিষ্ট কবি আতাউর রহমান মিলাদ এবং কবি মুজিবুল হক মণি।

সুধীজনের একাংশ: আড্ডায় যেন বাংলাদেশ

উপস্থিত লেখক ও কবি সাহিত্যিকেরা লোকমান আহম্মদ আপনের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করার পাশাপাশি উনার লেখা পাঠ করেন, বিভিন্ন বিষয়ে উনাকে প্রশ্ন করেন। অনেকে স্বরচিত কবিতা পাঠ করেন। বিলেতের সাহিত্য ও সংস্কৃতিকর্মীদের পক্ষে মনজাগানিয়া এ অনুষ্ঠানের আয়োজন করেন সাহিত্য সংগঠক নোমান আহমদ।

এই আনন্দ আয়োজনের মধ্যমণি লোকমান আহম্মদ আপন আয়োজদেরকে ধন্যবাদ দিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সংক্ষেপে নিজের জীবনের এবং লেখক হয়ে উঠার গল্প বলেন। তিনি বলেন- লন্ডনের মতো ব্যস্ততম শহরে আমাকে নিয়ে এরকম একটি অনন্য আয়োজনে আমি অনেক সম্মানিত বোধ করছি। এই সম্মান আমার লেখালেখিতে অনেক অনুপ্রেরণা যুগাবে।’ তিনি নিজের লেখা বিভিন্ন স্বাদের অনেকগুলো ছড়া পড়ে উপস্থিত সবাইকে মুগ্ধ করেন।

বিশেষ অতিথির আলোচনায় গবেষক ফারুক আহমদ বলেন- সাহিত্যের অন্যতম কঠিন একটি মাধ্যম হচ্ছে শিশুসাহিত্য। লোকমান আহম্মদ আপন সেই কঠিন মাধ্যমে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন সফলতার সাথে। এজন্যে উনাকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতেই হয়। কবি আতাউর রহমান মিলাদ বলেন- লোকমান আহম্মদ আপন দীর্ঘদিন থেকে লিখছেন। শিশুসাহিত্য ও কবিতার পাশাপাশি তিনি অনেক বড় একটি কাজ করেছেন। সেটি হলো তাঁর সম্পাদনায় প্রকাশিত ছড়া বিষয়ক লিটলম্যাগ ‘ছড়াকর্ম’। ছড়াকর্মে তিনি ছড়া বিষয়ক এমন কিছু কাজ করেছেন যা এর আগে আমরা পাইনি। ছড়াকর্ম উনার অনেক বড় একটি সাফল্য আর আমাদের জন্যে অনেক বড় একটি প্রাপ্তি। স্বরচিত লেখা পাঠ করার পাশাপাশি কবি মুজিবুল হক মণি বলেন- লোকমান আহম্মদ আপনের সমকালীন ছড়াগুলো সাহসি এবং সফল। সভাপতির বক্তব্যে কবি হামিদ মোহাম্মদ বলেন- লোকমান আহম্মদ আপন সফল শিশু সাহিত্যিক, কবি এবং সফল ছড়াকার। উনার লেখা প্রতিবাদী ছড়াগুলো বিপ্লবী চেতনায় উদ্ভাসিত। উনার লেখা ছড়াগুলো আমাদেরকে সমাজের নানা অসঙ্গতি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় এবং আমাদেরকে প্রতিবাদী চেতনায় উদ্বুদ্ধ করে।

এছাড়াও উপস্থিত প্রায় সকলেই গুণী এই লেখকের জীবন ও কর্মের নানা দিক নিয়ে কথা বলেন। আনন্দময় আলোচনা ও লেখাপাঠের মাধ্যমে এগিয়ে যেতে থাকে প্রায় চারঘন্টার এই আড্ডা সন্ধ্যাটি। স্বরচিত লেখাপাঠ করেন ছড়াকার হিলাল সাইফ ও কবি মোসাইদ খান। লোকমান আহম্মদ আপনের উপর সংক্ষিপ্ত আলোচনা ও লেখা পাঠ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সংগঠক ও নির্মাতা নোমান আহমদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাফসা ইসলাম।

পাঠক শুভানুধ্যায়ী হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর এবং শ্রীধরা ওয়েলফয়ার ট্রাষ্ট ইউকে’র সভাপতি কবির মাহমুদ, ফ্রান্স থেকে প্রকাশিত বাংলা কাগজ ’ফ্রান্স দর্পণ’ পত্রিকার সম্পাদক শামসুল ইসলাম, কমরেডে একেএম চুন্নু, লিপি ফেরদৌসী, বিয়ানীবাজার পৌসভার সাবেক মেয়র, সংস্কৃতিকর্মী আব্দুস শুক্কুর, চিত্রশিল্পী আব্দুস সামাদ, শ্রীধরা ওয়েলফয়ার ট্রাষ্ট ইউকে’র সহসভাপতি বদরুল আলম, সাধারন সম্পাদক আমিনুর রহমান সেলিম, সংস্কৃতিকর্মী জসিম উদ্দিন, মোমিনুল ইসলাম লিমন প্রমুখ।

bayannotv/london/lutfur