লন্ডনে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবি নিলামে

এম এ জামান এম এ জামান

বায়ান্ন টিভি

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১ 465 views
শেয়ার করুন

 

রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি ২২ সেপ্টেম্বর নিলাম করবে ক্রিস্টিজ নামে ব্রিটেনের একটি নিলাম সংস্থা। তাদের ওয়েবসাইটে এই কথা জানানো হয়েছে। নামহীন ছবিটিকে ওয়েবসাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। ত্রিস্টিজ বলছে— এক লাখ ২০ হাজার পাউন্ড থেকে এক লাখ ৮০ হাজার পাউন্ড (৯০ লাখ থেকে এক কোটি ৩৫ লাখ টাকায়) বিক্রি হতে পারে ছবিটি। খবর দ্য টেলিগ্রাফের।

সংস্থার ওয়েবসাইটে জানানো হয়েছে— ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথের আঁকা বেশিরভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি।

১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গ্যালারি পিগাল’-এ সেগুলোর প্রদর্শনী হয়। ইউরোপীয় ধনকুবের ও শিল্প সংগ্রাহকরা কিনে নেন বেশিরভাগ ছবি। এসব ছবির মধ্যেই সম্ভবত ছিল এই ‘যুগল’।

ক্রিস্টিজ সূত্রে জানা গেছে, এডিথ অন্দ্রে নামে এক জার্মান নারী ও তার স্বামী এ ছবিটি কিনেছিলেন। পরে এডিথের দাদা ওয়াল্টার রাথেনিউয়ের সংগ্রহে আসে সেটি।

এই রাথেনিউ পরিবারই রবীন্দ্রনাথের আঁকা ছবিটি ক্রিস্টিজকে নিলাম করতে দিয়েছে। ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এই বিভাগে রাখা হয়েছে ছবিটিকে।