মিশরে প্রবাসী বাংলাদেশীদের জন্য প্রথম কবরস্থান

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১ 1,009 views
শেয়ার করুন

 

মিশরে প্রবাসী বাংলাদেশিদের জন্যে প্রথমবারের মতো একটি স্থায়ী কবরস্থানের ব্যবস্থা করা হয়েছে। গত বুধবার (৮ সেপ্টেম্বর) কায়রোতে বাংলাদেশ দূতাবাসে ‘দারুল হক’ গোরস্থান (কবরস্থান) কর্তৃপক্ষের সঙ্গে জায়গা কেনার চুক্তি সম্পাদিত হয়। 

মিশরের রাজধানী কায়রোর কাছে অবুর শহরে সরকারিভাবে অনুমোদিত বিশালাকার ‘দারুল হক’ কবরস্থানের একটি অংশ কিনে এই উদ্যোগ নিয়েছে বাংলাদেশে দূতাবাস। মিশরপ্রবাসী একজন বাংলাদেশি জমি কেনার পুরো খরচ বহন করেছেন। এখানে প্রবাসীদের বাংলাদেশি প্রথা অনুযায়ী দাফন করা যাবে।

মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলামের উপস্থিতিতে দূতালয় প্রধান মোহাম্মাদ ইসমাইল হূসাইন ও দারুল হক গোরস্থান প্রকল্পের মিশরীয় মালিক প্রকৌশলী আলা চুক্তিতে সই করেন। এ সময় দূতাবাসের হিসাব রক্ষক ফারুক হোসেন, কল্যাণ কর্মকর্তা মো. ইদরিস, সোশ্যাল সেক্রেটারি রেদোয়া ও দারুল হক গোরস্থানের প্রকল্প ব্যবস্থাপক মো. নাবিল দূতাবাসে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘নিজস্ব কবরস্থানের ব্যবস্থার মধ্য দিয়ে মিশরপ্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের একটি প্রত্যাশা পূরণ হয়েছে। এর ফলে বাংলাদেশিদের দাফন প্রক্রিয়া সহজে ও দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।’

তিনি এই মহতী উদ্যোগে সহায়তায় জমির মূল্য প্রদানকারীর নাম প্রকাশে অনিচ্ছুক প্রবাসী বাংলাদেশির প্রতি কৃতজ্ঞতা জানান। অনুষ্ঠানে জানানো হয়, দূতাবাসের সঙ্গে যোগাযোগ সাপেক্ষে কবরস্থানের সুবিধা নিতে পারবে মিশরপ্রবাসী সব বাংলাদেশি।