বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর , সুবর্ণ জয়ন্তী উপলক্ষে লন্ডনের ক্যানারী ওয়ার্ফ লাল সবুজ লাইটে স্বজ্জ্বিত

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২১ 394 views
শেয়ার করুন

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর তথা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে লন্ডনের ব্যার সিটি হিসেবে খ্যাত, সুপ্রসিদ্ধ , সুউচ্চ বেল্ডিং এ মনোরম সিটি , ক্যানারী ওয়ার্ফ গত ২৯ শে মার্চ সন্ধ্যা অনুস্ঠানিক ভাবে বাংলাদেশের পতাকার রং লাল সবুজের রং এ সাজানো হয় ক্যানারী ওয়ার্ফের পানির ফোয়ারা এবং সুউচ্চ ক্যানাডা ওয়ান বিল্ডিং এর সুউচ্চ ছাদের চতুর পাশে লাল সবুজের লাইটে আলোক উজ্জ্বলিত হয়।

লাল সবুজ লাইট উদ্ভোদনী অনুসঠানে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস এর স্পীকার আহবাব হোসেন, লন্ডনস্থ বাংলাদেশ হাই কিমিশনার সাঈদা মুনা তাসলিম, টাওয়ার হ্যামলেটস এর মেয়র জন বিক্স, ক্যানারী ওয়ার্ফের উর্ধতন কর্মকর্তা স্যার জর্জ , হাউয়ার্ড ড্রাউবার, টাওয়ার হ্যামলেটস এর লীড মেম্বার কাউন্সিলার সাবিনা আক্তার, কাউন্সিল আবদাল উল্লাহ। কাউন্সিলার আসমা ইসলাম, ক্যানারী ওয়ার্ফ গ্রুপের ডিরেক্টর জাকির খান, ব্যাবসায়ী শেখ অলিউর রহমান।

এ এক ঐতিহাসিক মূহুর্ত বলে অভিহিত করেন হাই কমিশনার বলেন, বাংলাদেশ স্বাধীনতার জন্য ব্রিটিশ বাংলাদেশীদের অনেক অবদান রয়েছে। এছাড়া এই লাল সবুজের রং প্রজ্বলিতের মাধ্যমে নতুন প্রজন্ম এবং সকল প্রবাসীরা এবং সমগ্র ব্রিটেনে অবস্থানরত সবাই বাংলাদেশের ৫০ স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে পারবে।এবং সুউচ্চ বিল্ডিং এর সর্বাচ্চ ছাদে এই লাল সবুজের রং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের গৌরবময় ইতিহাস বহন করে।

বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তির সুবর্ণ জয়ন্তীতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মাননীয় স্পীকার আহবাব হোসেনের উদ্দোগে এবং ক্যানারী ওয়ার্ফ গ্রুপের সমন্বয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের তত্বাবধানে লাল সবুজ রং এর লাইট বা আলো জালিয়ে ব্যাতিক্রম অনুস্ঠান সবাইকে মহিত করে তুলেছে।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে যেমন ব্রিটিশ বাংলাদেশীদের ভূমিকা ছিলো গৌরবের এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনুস্ঠানেও ব্রিটিশ বাংলাদেশীদের অবদান অনেক। শুধু ক্যানারী ওয়ার্ফে নয় সমগ্র ব্রিটেন জুড়েই স্বাধীনতা ৫০ বছর উৎযাপন করা হয়।

লাল সবুজ লাইট উদ্বোধন পূর্বে বাংলাদেশের স্বরক , বংগবন্ধু উপর লেখা বই এবং বাংলাদেশ ডাইরি হাই কমিশনার সাঈদা মুনা তাসলিম তুলে দেন মেয়র জন বিক্স এবং স্পিকার আহবাব হোসেনের হাতে।

সেই সাথে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে আমন্ত্রীত অতিথিদের হাতে উপহার তুলে দেন স্পীকার আহবাব হোসেন। অনুস্ঠান পরিচালনা করেন লীড মেম্বার কাউন্সিলার সাবিনা আক্তার।