নীলফামারীতে রঙিন মুরগির বাচ্চার কিনে ঠকছে মানুষ

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১ 488 views
শেয়ার করুন
নীলফামারীর বিভিন্ন উপজেলার হাটবাজারে কৃত্রিম রং লাগা মুরগির বাচ্চা কিনে ঠকছে মানুষ। গ্রামের পাড়া-মহল্লাহ বাড়ি বাড়ি গিয়ে আকারে ছোট ছোট গোলাপি, লাল, নীল ও সবুজ বাহারি রঙের এ মুরগির বাচ্চাগুলো বিক্রি করছেন কিছু অসাধু বিক্রেতা। দেখেই পছন্দ করে অনেকেই ঝটপট কিনেও নিচ্ছেন।
 
সরেজমিনে জেলার পৌর সবজি বাজার, ঢেলাপীড় হাট, হাসপাতাল মোড়, কালীতলাসহ উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায় পোল্ট্রি মুরগির বাচ্চা রং করে বিদেশি উন্নত জাতের বাচ্চা (কালার বার্ড) বলে অতিরিক্ত দামে বিক্রি করা হচ্ছে। পছন্দ হওয়ায় অনেকে বেশি দামেই কিনছেন বাচ্চাগুলো। লাল নীল ও সবুজের বাহারি রঙের এই মুরগির বাচ্চা আসলে মুরগির নতুন কোনো জাত নয়। লেয়ার জাতেরই মুরগির বাচ্চাগুলোকে বিশেষ কায়দায় রং করা হয়েছে। যেখানে সাধারণ মুরগির বাচ্চা প্রতিটি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হলেও রং করা বাচ্চা ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। সাধারণ মানুষ আকৃষ্ট হয়ে বেশি দামে এই পোল্ট্রি মুরগির বাচ্চা কিনে প্রতারণার শিকার হচ্ছে।
 
হাসপাতাল মোড় এলাকার রঙিন মুরগির বাচ্চা বিক্রেতা মিঠু জানান, তিনি প্রায় ৬ মাস হল রঙিন মুরগির বাচ্চা বিক্রি করছেন। বাচ্চাগুলো চট্টগ্রাম থেকে কিনে এনে বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে বিক্রি করে থাকেন। সৌখিন ব্যক্তি ও শিশুরা খুব পছন্দ করে। বিক্রি করতে কোন বেগ পেতে হয় না। গড়ে প্রতিদিন ৩শ’ থেকে সাড়ে ৪শ’ বাচ্চা বিক্রি করা যায়।
 
বাবুপাড়া এলাকার কোয়েলিয়া বিশ্বাস বলেন, এরকম মুরগির বাচ্চা আগে কখনো দেখিনি। সত্যি এই বাচ্চাগুলোকে অদ্ভূত লাগছে। বেশ নাদুস-নুদুস। পছন্দ হওয়ায় আমার ছোট ছেলের জন্য প্রতিটি ৭০ টাকা করে ৬টি বাচ্চা কিনেছি।
 
এ ব্যাপারে সৈয়দপুর সরকারী কলেজের প্রাণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মতিউর রহমান জানান, বর্তমান বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে ব্যাপক হারে। অথচ কোন রকম স্বাস্থ্যগত পরীক্ষা ছাড়ায় বাজারে বিক্রি করা হচ্ছে রঙিন মুরগীর বাচ্চাগুলো। আবার রং করতে গিয়ে ক্যামিকাল ব্যবহার করা হলে মৃত্যু হতে পারে মুরগি বাচ্চাগুলোর।
 
নীলফামারী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোনাক্কা আলী জানান, লাল-নীল বা সবুজ রঙের মুরগির বাচ্চাগুলো আসলে কোন জাতের তা আমার জানা নেই। আমার জানামতে এ ধরনের কোনো জাত নেই। যদি কেউ রং করে বিক্রি করে থাকে তবে এটা প্রতারণার শামিল।