ইউরোপীয়ান  ইউনিয়নের সাথে চুক্তিতে পৌছায় প্রধানমন্ত্রী বরিস জনসনের সন্তোষ 

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৬:১০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০ 484 views
শেয়ার করুন
ইউরোপীয়ান  ইউনিয়ন এবং যুক্তরাজ্য সাগরে মাছ ধরার অধিকার এবং ভবিষ্যতের ব্যবসা বাণিজ্যের বিষয় নিয়ে মাসব্যাপী মতবিরোধের অবসান ঘটিয়ে একটি ব্রেক্সিট বাণিজ্য চুক্তিতে পৌঁছেছে। গতকাল ডাউনিং স্ট্রিটের একটি সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন আমরা আমাদের আইন এবং আমাদের ভবিষ্যৎ গন্তব্যের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছি। তবে চুক্তির খসড়া এখনও প্রকাশ করা হয়নি। প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছেন যে এটি ইউরোপের জন্য একটি  ভাল চুক্তি।এই বাণিজ্য চুক্তি অনেক ব্রিটিশ ব্যবসায়ের জন্য একটি বড় স্বস্তি নিয়ে আসবে।
এদিকে ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের রাষ্ট্রপতি উরসুলা ভন ডের লেইন বলেছেন এটি একটি দীর্ঘ এবং বক্র রাস্তা ছিল তবে এটির জন্য আমরা একটি ভাল চুক্তি পেয়েছি। তিনি এই চুক্তিটিকে “ন্যায্য” এবং “ভারসাম্যপূর্ণ” আখ্যায়িত করে বলেন এখন ভবিষ্যতের দিকে তাকানোর সময় এসেছে এবং যুক্তরাজ্য ইইউ’র বিশ্বস্ত অংশীদার হিসাবে রয়ে গেছে।
সংবাদ সম্মেলনে বরিস জনসন আরো বলেন বলেন যে এক বছরের চুক্তিতে ৬৬৮ বিলিয়ন পাউন্ডের এই চুক্তি দেশ জুড়ে চাকরি রক্ষা করবে” এবং “ইউরোপীয় ইউনিয়নের বাজারে কোটা ছাড়াই, শুল্ক ছাড়াই যুক্তরাজ্যের পণ্য বিক্রি করতে সক্ষম হবে।
এই চুক্তির ফলে দীর্ঘ  জল্পনা-কল্পনা, উৎকণ্ঠা ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে যুক্তরাজ্যে পরিশেষে আগামী বৃহস্পতিবার ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসবে।