আমিরাতে ‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিন ট্রায়ালের তৃতীয় ধাপ

তিশা সেন তিশা সেন

বার্তা সম্পাদক, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০ 844 views
শেয়ার করুন

১২ অক্টোবর সোমবার, রুশ অ্যাডেনোভাইরাস ভিত্তিক ভ্যাকসিনের পরীক্ষা সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে চলেছে বলে ঘোষণা করেছে আবুধাবি মিডিয়া অফিস।

রাশিয়ান ফেডারেশনের স্বাস্থ্য মন্ত্রকের গামালিয়া ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি এবং মাইক্রোবায়োলজি দ্বারা তৈরী করা ভ্যাকসিনটির সংযুক্ত আরব আমিরাতে ট্রায়ালের জন্য রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল – রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ), অরগালফ হেলথ ইনভেস্টমেন্টের সাথে অংশীদারিত্ব করছে।

‘স্পুটনিক ভি’ নামের এই ভ্যাকসিনটি রাশিয়ার সরকার কর্তৃপক্ষ প্রথম আগস্টে নিজেদের দেশে ব্যবহারের জন্য লাইসেন্স দিয়েছিল এবং বর্তমানে মস্কোর ৪০,০০০ স্বেচ্ছাসেবীর উপর এটির পরীক্ষা করা হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের ভ্যাকসিন ট্রায়ালগুলি দেশটির স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এবং আবুধাবির জনস্বাস্থ্য সরবরাহকারী, আবুধাবি স্বাস্থ্য পরিষেবা সংস্থার (সেহা) মেডিকেল প্রোটোকলগুলি মাথায় রেখে আবুধাবি স্বাস্থ্য অধিদপ্তর দ্বারা পরিচালিত হবে।

আমিরাতের পরীক্ষার ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীদের ভ্যাকসিন নেওয়ার পরে, ৯০ দিনের জন্য সাস্থ তদারকি করা হবে। সংযুক্ত আরব আমিরাতে করা ট্রায়ালটি ভ্যাকসিনটির ট্রায়ালের তৃতীয় ধাপ হিসেবে ধরা হবে। এর আগে করা প্রথম দুটি পর্যায়ের ফলাফল শীর্ষস্থানীয় মেডিকেল জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত হয়েছিল এবং দেখা গেছে শতভাগ স্বেচ্ছাসেবীদের মধ্যে স্থিতিশীল হিউমারাল এবং সেলুলার ইমিউন প্রতিক্রিয়া প্রাপ্ত হয়েছিল এবং কোনও গুরুতর বিরূপ ঘটনা রেকর্ড করা হয়নি।

আমিরাতের সাস্থ মন্ত্রী, আব্দুল রহমান বিন মহম্মদ বিন নাসের আল ওয়েস জানান, সংযুক্ত আরব আমিরাত কোভিড -১৯ এর বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সকল আন্তর্জাতিক রাষ্ট্রের সাথে এক হয়ে এমন সকল উদ্যোগ কে স্বাগত জানাতে পেরে আমরা অনেক আনন্দিত।

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিভ এ বিষয়ে বলেন, আমিরাতের ফলাফলগুলি এই ট্রায়ালের তৃতীয় ধাপের ফলাফল হিসেবে গণ্য করা হবে এবং অন্তর্বর্তীকালীন ফলাফলগুলি নভেম্বরের শেষ দিকে প্রকাশিত হবে।

গত সপ্তাহে ভারতের স্পুটনিক ভি-এর তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করার পরিকল্পনাতে ধাক্কা লাগে যখন ভারতের ড্রাগ রেগুলেটর বলেন, রাশিয়ায় ইতোমধ্যে পরিচালিত প্রাথমিক পর্যায়ের ট্রায়ালগুলি পুনরায় ভারতে স্থানীয়ভাবে প্রথমে সম্পন্ন করতে হবে, এবং এর পর তৃতীয় ধাপের পরীক্ষা করার অনুমতি দেয়া হবে।

 

আমিরাতে 'স্পুটনিক-ভি' ভ্যাকসিন ট্রায়ালের তৃতীয় ধাপ

আমিরাতে 'স্পুটনিক-ভি' ভ্যাকসিন ট্রায়ালের তৃতীয় ধাপ#BayannoTV 🔴 বিশ্বায়নে বাংলাwww.bayannotv.com

Posted by Bayanno TV on Wednesday, 14 October 2020