মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক তানশ্রী খেতাবে ভূষিত

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২০ 601 views
শেয়ার করুন
মালয়েশিয়ার রাজা কর্তৃক তানশ্রী খেতাবে ভূষিত সে দেশের স্বাস্থ্য মহাপরিচালক দাতুক সেরি ডা: নূর হিশাম আব্দুল্লাহ। নভেল করোনা সংক্রমনরোধে ব্যতিক্রমী ভূমিকা এবং নেতৃত্বের জন্য রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগুন আল সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মোস্তফা বিল্লাহ শাহ এ খেতাবে তাকে ভূষিত করেন।
 
ডাঃ নূর হিশাম এই পুরস্কারের জন্য ইয়াং ডি-পার্টুয়ান আগোং এবং প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি ছাড়াও আরোও ১১ জন ব্যক্তিকে পিএসএম পুরষ্কার প্রদান করা হয়েছে।
 
১৭ আগষ্ট সোমবার ইস্তানা মেলাওয়াতীতে ২০২০ ফেডারেল অ্যাওয়ার্ড বিনিয়োগ অনুষ্ঠানে মোট ৩১ জন রাজার কাছ থেকে তাদের পুরষ্কার, সম্মাননা এবং পদক পেয়েছেন। এর আগে স্বাস্থ্য মহাপরিচালক ব্র্যান্ডলরেট মোস্ট আউটস্ট্যান্ডিং ব্র্যান্ডলিডারশিপ পুরস্কারে ভূষিত করা হয়েছে।
 
শুক্রবার (১৭ জুলাই) দ্য ওয়ার্ল্ড ব্র্যান্ডস ফাউন্ডেশনের (টিডব্লিউবিএফ) সভাপতি ড. কে কে জোহান (আন্তর্জাতিক) এবং চেয়ারম্যান তান শ্রী রেইনার অ্যালথফ এক অনাড়ম্বর অনুষ্টানের মধ্য দিয়ে তাকে এ সম্মাননা প্রদান করেন।
 
ডা. নূর হিশাম স্বাস্থ্য মন্ত্রণালয়ের (এমওএইচ) পক্ষ থেকে এক্সেলেন্ট হেলথ কেয়ার সার্ভিস প্রোভাইডার অ্যাওয়ার্ডও পেয়েছেন। ডা. নূর হিশাম আব্দুল্লাহকে বিশেষ সম্মানে ভূষিত করেছে ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম)। গত ৩ জুলাই ‘ইউকেএময়ে’র অনুষদের ‘সংঞ্জান কেনকানা’ পুরস্কার ঘোষণা করে ‘ইউকেএময়ে’র অনুষদ বিভাগ।
 
এদিকে নোভেল করোনা সংক্রমণরোধে মালয়েশিয়াজুড়ে ডা. নূর হিশাম আব্দুল্লাহর কৌশল প্রয়োগে জাতীয় নায়কের খেতাবে ভূষিত করেছেন দেশের জনগণ।
 
ডা. নূর হিশাম পুরষ্কার প্রাপ্তিতে বলছিলেন, স্বাস্থ্য বিভাগ জনগণ ও দেশের সেরা স্বাস্থ্যসেবা প্রদানের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রত্যেকের পাশাপাশি বিভিন্ন সংস্থার উৎ্সর্গ, প্রতিশ্রুতি, ত্যাগ ও প্রতিরোধের প্রতিবিম্বিত হয়েছে।
 
“আমরা জনপ্রিয়তার জন্য নই, সঙ্কট থেকে জাতিকে বাঁচানো”। তিনি সকল ফ্রন্টলাইনারের পক্ষ থেকে এই স্বীকৃতির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।
 
পাশাপাশি কোভিড-১৯ পরিস্থিতি সফলভাবে মোকাবিলা ও সুকৌশলে পরিচালনা করায় চীনের একটি টিভি স্টেশন বিশ্বের শীর্ষস্থানীয় চিকিৎসকদের মধ্যে মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক ডা. নূর হিশাম আব্দুল্লাহকে অন্যতম হিসেবে চিহ্নিত করেছিল।
কোভিড-১৯ ভাইরাসের বিস্তার ঠেকানোর লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফৌসি এবং নিউজিল্যান্ডের স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ড-এর পাশাপাশি ডা. হিশাম শীর্ষস্থানীয় চিকিৎসকের একজন।
 
ডা. হিশাম, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয় থেকে সার্জারি ও মেডিকেল ডিগ্রি অর্জন করেছেন, ১৯৮৮ সালের আগস্টে ফিরে তিনি মেডিকেল অফিসার হিসাবে সিভিল সার্ভিসে যোগদান করেছিলেন। তিনি এন্ডোক্রাইন শল্য চিকিৎসা করার জন্য দক্ষ এবং অস্ট্রেলিয়ার অ্যাডিলেড এবং সিডনির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন।
 
তিনি এন্ডোক্রাইন সার্জারি সম্পর্কিত বহু স্থানীয় এবং আন্তর্জাতিক জার্নাল এবং পাঠ্যপুস্তক অধ্যায়গুলিতে গবেষণা ধর্মী লেখা প্রকাশ করেছেন। ডা. হিশামের শুভাকাঙ্খীরা তাকে ধন্যবাদ জানিয়ে ও প্রশংসা করে বিষয়টি তুলে ধরে বলেন, ‘মালয়েশিয়া তাকে পেয়ে ভাগ্যবান’।