দেশে আটকে পড়া প্রবাসীদের পর্তুগালে ফেরাতে বিশেষ ফ্লাইট ২৪ জুন

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০ 414 views
শেয়ার করুন

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বাংলাদেশে আটকে থাকা প্রবাসীদের তাদের কর্মস্থল পর্তুগালে ফেরাতে উদ্যোগ নিয়েছে লিসবনে বাংলাদেশ দূতাবাস। এরই অংশ হিসেবে আগামী ২৪ জুন ঢাকা থেকে একটি বিশেষ ফ্লাইট আসবে লিসবনে।

বাংলাদেশ দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকের প্রচেষ্টায় এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সহযোগিতায় এই ফ্লাইট পরিচালিত হবে।

জানা গেছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে পর্তুগাল থেকে ছুটি কাটাতে দেশে গিয়ে অনেকে আন্তর্জাতিক বিধিনিষেধের ফলে আটকা পড়েন। বিশেষ করে যাদের রেসিডেন্ট পারমিটের মেয়াদ শেষ হওয়ার দিকে এবং যাদের কাজে যোগদানের নির্ধারিত সময় পেরিয়ে যাচ্ছে, তারা বিপাকে পড়েন সবচেয়ে বেশি। অনেকের ব্যবসা-বাণিজ্যও ব্যাহত হচ্ছিল। প্রবাসীদের এমন অসহায় পরিস্থিতি বিবেচনায় অনেকেই ব্যক্তি উদ্যোগে চার্টার্ড ফ্লাইট পরিচালনার উদ্যোগ নেন, কিন্তু পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় সে উদ্যোগ এগোয়নি।

সম্প্রতি পর্তুগাল প্রবাসী আহমেদ হোসেন বিষয়টি নিয়ে ফের এগিয়ে আসেন এবং দূতাবাসের দৃষ্টি আকর্ষণ করেন। এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক প্রবাসীদের পর্তুগালে ফেরাতে উদ্যোগ নেন।

এ বিষয়ে জানতে চাইলে দূতাবাসের তৃতীয় সচিব আবদুল্লাহ আল রাজি বলেন, এ পর্যন্ত সাড়ে তিন শতাধিক মানুষ পর্তুগালে ফিরতে ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করেছেন। যার মধ্যে প্রাথমিক পর্যায়ে ২৬৭ জনের তালিকা বিমান কার্যালয়ে টিকিটের জন্য পাঠানো হয়েছে। আজ থেকে টিকিট বিক্রি করা শুরু করেছে বিমান। প্রতিটি ওয়ান ওয়ে ইকোনমি ক্লাস টিকিটের মূল্য ধরা হয়েছে এক লাখ ১০ হাজার এবং বিজনেস ক্লাস টিকিটের মূল্য এক লাখ ৭৫ হাজার টাকা।

আল রাজি বলেন, কমপক্ষে ২০০ যাত্রী হলে এই বিশেষ ফ্লাইট পরিচালনা করতে কোনো অসুবিধা হবে না। এখনো দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন আগ্রহীরা।