ব্ল্যাক লাইভস ম্যাটার্স আন্দোলন : টাওয়ার হ্যামলেটস্ এ স্যার জন কাছ স্কুলের নাম পরিবর্তন হতে যাচ্ছে

এম এ জামান এম এ জামান

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০ 483 views
শেয়ার করুন

জর্জ ফ্লয়েড এর মৃত্যুকে কেন্দ্র করে আমেরিকার উত্তাল বিক্ষভের ডেউ বিশ্বের দেশে দেশে ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্য ও এর বাইরে নয়। দেশটির বিভিন্ন শহরে  ছড়িয়ে পড়েছে আন্দোলন এবং এটি বেশ সফল হচ্ছে। এ আন্দোলনে গুটি কয়েক বর্ণবাদী ছাড়া সবাই সাড়া দিচ্ছে। দেশের বর্ণবাদী ও দাস ব্যবসায়ীদের বিভিন্ন স্থানে স্থাপিত ভাস্কর সমূহ অপসারণের দাবি উঠেছে। এতে সায় দিচ্ছেন লন্ডনের মেয়র সাদিক খাঁন সহ মানবতা বাদী সর্ব স্তরের নেতৃবৃন্দ। শুরু হয়েছে বর্ণবাদী দাস ব্যবসায়ীদের ভাস্কর অপসারণ। সাথে যোগ হয়েছে বিভিন্ন প্রতিষ্টানে বর্ণবাদীদের নাম ফলক অপসারণের আন্দোলন এবং এটিও বেশ গতি পাচ্ছে ।

এই আন্দোলনের অংশ হিসেবে টাওয়ার হ্যামলেটস্ এর কয়েকজন কাউন্সিলার স্যার জন কাছ এন্ড রেড কোর্ট স্কুলের নাম ফলক থেকে জন কাছের নাম বাদ দেয়ার জন্য গত মঙ্গলবার বিকাল ৫ টায় স্কুল ফটকের সামনে প্রতিবাদ সমাবেশের ডাক দিলে স্কুল গভর্নররা একই দিন ঘোষিত সমাবেশের আগেই এক সভায় নাম পরিবর্তনের ব্যাপারে সম্মত হয়। ফলে ঘোষিত প্রতিবাদ সমাবেশ স্থগিত ঘোষণা করা হয়।


এ ব্যাপারে স্যার জন কাছেস ফাউন্ডেশনের ওয়েব সাইটে দুঃখ প্রকাশ করে বলা হয়, কমিউনিটির ক্ষোভ ও সেন্টিমেন্ট অনুধাবন করে স্যার জন কাছ এন্ড রেড কোর্ট সেকেন্ডারি স্কুল থেকে স্যার জন কাছের নামটি মুছে নতুন একটি নাম দিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য স্যার জন কাছ ছিলেন একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ। বর্তমানে তার অন্যতম পরিচয় হচ্ছে ক্রীতদাস ব্যবসায়ী। ১৬৬১ সালের ২৮ ফেব্রুয়ারি জন্ম আর মৃত্যু  ৫ জুলাই ১৭১৮ সালে। তিনি ১৭১০ সালে টোরি পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। তার নামে প্রতিষ্ঠিত চ্যারিটি প্রতিষ্ঠান স্যার জন কাছেস ফাউন্ডেশন বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়কে সাপোর্ট দিয়ে যাচ্ছে।
এদিকে আন্দোলন আহ্বানকারি টিমের সদস্য কাউন্সিলার তারিক খাঁন বলেন, স্কুল কর্তৃপক্ষ নাম পরিবর্তনের দাবি মেনে নেয়ায় আন্দোলন আপাত স্থগিত করা হয়েছে। নাম পরিবর্তনের বিষয়টি সুনিশ্চিত করতে আমরা টাওয়ার হ্যামলেটস এ “ব্লাক লাইভ ম্যাটার্স” আন্দোলনে নেতৃত্বে থাকা কাউন্সিলার ভিক্টোরিয়া অবাজি’র নেতৃত্বে স্কুল কর্তৃপক্ষের সাথে আলোচনায় বসবো। তিনি আরো বলেন আমাদের আন্দোলন এখানেই শেষ নয়। সকল ক্ষেত্রে বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম অব্যাহত থাকবে।