সেন্টার ফর এনআরবি’র ইউকে কনফারেন্স-২০২৩ অনুষ্ঠিত

এম এ জামান এম এ জামান

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৬:০৫ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২৩ 246 views
শেয়ার করুন

প্রবাসীদের দাবীর মুখে চাপা পড়ে গেল উন্নয়ন ও এগিয়ে যাওয়ার গল্প

 

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সেতু বন্ধন ও তাঁদের অধিকার আদায়ের জোরালো ভূমিকা পালনকারী সংস্থা সেন্টার ফর ননরেসিডেনসিয়াল বাংলাদেশী (এনআরবি )।

২৫শে জুলাই মঙ্গলবার সন্ধ্যায় লন্ডনের স্টাটফোট সিটির একটি হোটেলের কনফারেন্স হলে “সেন্টার ফর এনআরবি’র ইউকে কনফারেন্স ২০২৩” সংস্থার চেয়ারপারসন সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

“সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্রান্ডিং” শিরোনামে এবারের ইউকে কনফারেন্স এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ডক্টর মশিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউ এন প্রতিনিধি সাবাহ রুমি কায়ান ও আপাসেন ইন্টারন্যাশনাল এর সিইও মুক্তিযোদ্ধা মাহমুদ হাসান এমবিই।

কনফারেন্স বক্তারা দেশের উন্নয়নে সন্তোষ প্রকাশ করে বলেন দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু এনআরবি তথা প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনীতিতে আবদান রাখার পরও অবহেলিত। কনফারেন্স হাইকমিশনের কোন প্রতিনিধি উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করে বলেন প্রবাসিরা এন আই ডি পায় না। পাওয়ার অব এটির্নি করতে দীর্ঘ সুত্রিতা ও জটিলতা, বাংলাদেশ বিমানের ভাড়া বৈষম্য, সিলেট বিমান বন্ধরে অন্তর্জাতিক ফ্লাইট নামতে না দেয়া এবং প্রবাসীদের সম্পদের নিরাপত্তা হীনতা বিভিন্ন বিষয়ে সংস্থা ও অতিথিদের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডক্টর মশিউর রহমান সকলের বক্তব্য ও অভিযোগ অত্যন্ত মনোযোগ সহকরে শোনেন এবং এর থেকে উত্তরনের জন্য সংস্লিষ্ট মন্ত্রণালয়ে বিষয় গুলো যথাযত ভাবে তুলে ধরার অঙ্গীকার করেন।
এনআরবি সেন্টারের চেয়ারপার্সন সেকিল চৌধুরী কনফারেন্স সফল করায় উপস্থিত সবাইকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে বলেন, প্রবাসীদের সমস্যা চিহ্নিত করে এর সমাধান কল্পে কাজ করে যাচ্ছে এনআরবি। সকল প্রবাসীর সহযোগীতায় আমরা এর থেকে উত্তরণ ঘটাবো ইনশাআল্লাহ।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদস সামাদ চৌধুরী জিপি, পারভেজ আহমদ, ব্যারিস্টার কুতুব উদ্দীন আহমদ সিকদার এমবিই, ব্যারিস্টার আতাউর রহমান, সাহগীর বখত ফারুক, টাওয়ার হ্যামলেটস এর সাবেক লেবার লিডার হেলাল আব্বাস, কাউন্সিলার সেরোয়ান চৌধুরী, বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের সিইও সাব উদ্দীন, গোলাম মর্তুজা, সাবেক স্পিকার আব্দুল মুকিত চুন্নু এমবিই, সবেক স্পিকার আহ্বাব হোসেন, ব্যবসায়ী নেতা শেখ আলিউর রহমান, রুনি চৌধুরী, কমিউনিটি নেতা আবুল হোসেন, আব্দুল হালিম। তাছাড়া ব্যাংকার এ কে এম শিরিন এর লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক স্পিকার কাউন্সিলার আয়াস মিয়া এবং এডমিরাল (অব:) আওরঙজেব লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ আলম।