নতুন করে বাঁচতে শিখি প্রতিদিন | নাজমুন নাহার

নাজমুন নাহার নাজমুন নাহার

বাংলাদেশি পতাকাকন্যা

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, জুন ১১, ২০২০ 472 views
শেয়ার করুন

আমাদের সবার জীবনই এখন কচু পাতার পানির মতো টলমলে হয়ে আছে। জীবনটা এখন বড় চ্যালেঞ্জের মুখোমুখি। এর মধ্যে আমরা আমাদের আত্মীয়, পরিবার, বন্ধুদের মাঝে অনেক প্রিয় মানুষকে হারিয়েছি। সবার মনের মধ্যে একটা দুরুদুরু ভয় কাজ করে এখন। কখন যে আবার কে হারিয়ে যায়। জীবনের এই টানাপোড়নে অনেক মানুষই এখন ধৈর্য হারা। তবে চাইলেই কিন্তু আমরা নতুন করে বাঁচতে পারি প্রতিদিন। একটি দিন জীবন থেকে চলে যায় অর্থাৎ এইদিন আর কখনো ফিরে আসবে না।

তাই যে যত নিজেকে যত্ন করে রাখতে পারবে, ভালোমতো চলতে পারবে তার তত সুযোগ থাকবে অস্থির টলমলে জীবনের সাথে টিকে থাকা। টেনশন করে আসলে কোন লাভ হয় না, বরং অস্থিরতা- দুশ্চিন্তা মানুষকে অসুস্থ করে দেয়। যতক্ষণ পর্যন্ত নিঃশ্বাস নেওয়া যায় ততক্ষণ পর্যন্ত নিজেকে বাঁচিয়ে রাখার সর্বাত্মক উপায়গুলো যথাযথভাবে জীবনে প্রয়োগ করতে হবে।

যেমন: অফিস আদালত সব কাজের মাঝে সাবধানে থাকার সর্বাত্মক চেষ্টা করা। নিয়মিত ব্যায়াম করা, সম্ভব হলে দিনে দু’বার নিয়ম করে ঘরের মধ্যেই হাঁটা। মেডিটেশন করা, সময়ের খাওয়া সময়ে খাওয়া, দিনে অন্তত ১০ থেকে ১৫ গ্লাস পানি খাওয়া, পজেটিভ চিন্তা করা, সকল অস্থির পরিস্থিতির মাঝে নিজেকে শান্ত রাখা, অন্তত সাত থেকে আট ঘণ্টা নিয়মিত ঘুমানো, অতিরিক্ত না খেয়ে যতটুকু পারা যায় শক্তিশালী খাবারগুলো খাওয়া। মানসিক শান্তির জন্য মাঝে মাঝে গান শোনা, বই পড়া।

প্রার্থনা করা, যত সম্ভব পজিটিভ কথা বলা, আশাবাদী হওয়া, ঘরের সবাইকে সহযোগিতা করা, সামর্থ্য অনুযায়ী অন্যকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া‌। বন্ধু, আত্মীয়, পরিবারের সবার সাথে কানেক্ট থাকা। আর মাঝে-মাঝে সুযোগ হলেই প্রকৃতির সাথে একাত্ম হওয়া। প্রকৃতি আমাদের জীবনকে বাঁচিয়ে রাখার জন্য অনেক সুযোগ দিয়েছে- যেন আমরা নতুন করে বাঁচতে পারি প্রতিদিন।

তাই এই করোনা যুদ্ধে নিজেকে বাঁচিয়ে রাখার জন্য আমাদের শৃংখল জীবনযাপন নতুন করে আমাদের আরো বেশি দিন পৃথিবীর বুকে বেঁচে থাকার জন্য আশার আলো দেখাবে। এই কঠিন সময়ে এক দিন পার হয়ে যাবেই।
তবে মনে রাখতে হবে, করোনাভাইরাস হয়তো একদম নিমিষেই এত সহজে পৃথিবী থেকে বিদায় নেবে না সেই মানসিক প্রস্তুতি থাকতে হবে। কিন্তু এমন একটা সময় আসবে এই করোনাভাইরাস সাধারণ জ্বর, সর্দি-কাশি, ফ্লু এর মত হয়তো হয়ে যাবে। ভ্যাকসিন বের হবে সে আশায় আমরা দিন গুনছি কিন্তু ততদিন পর্যন্ত আমরা নিজেকে অন্তত স্বাস্থ্যবিধির মধ্যে রাখার চেষ্টা করি। সকল যুদ্ধক্ষেত্রের মাঝে আমরা নতুন করে বাঁচতে শিখি প্রতিদিন।

নাজমুন নাহার: বাংলাদেশের পতাকাবাহী প্রথম বিশ্বজয়ী পরিব্রাজক।