শান্তিগঞ্জে ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ৪শ’ পরিবারের পাশে দাঁড়াচ্ছে কারিতাস বাংলাদেশ

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১৪, ২০২৪ 174 views
শেয়ার করুন

৩১ মার্চ রাতে শান্তিগঞ্জ উপজেলায় প্রলয়ঙ্কারী ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত দুই ইউনিয়নের চারশত পরিবারের পাশে দাঁড়াতে যাচ্ছে কারিতাস বাংলাদেশ। উপজেলার পশ্চিম পাগলা ও জয়কলস ইউনিয়নের ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ ও স্বাস্থ্য উপকরণ বিতরণের মাধ্যমে এসব মানুষের পাশে দাঁড়াচ্ছে বেসরকারি এ সংস্থাটি। অর্থ সহযোগিতা বিতরণ বিষয়ে ইতোমধ্যে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুকান্ত সাহা, পশ্চিম পাগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জগলুল হায়দার ও জয়কলস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল বাসিত সুজনের সাথে সাক্ষাৎ করেছেন সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রকৃত ক্ষতিগ্রস্তের তালিকা তৈরি করতে ইতোমধ্যে নিজেদের লোক মাঠ পর্যায়ে কাজ করছেন বলে জানিয়েছেন সংস্থাটির একাধিক কর্মকর্তা।

কারিতাস বাংলাদেশের কর্মকর্তারা জানান, শান্তিগঞ্জ উপজেলায় ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পশ্চিম পাগলা ও জয়কলস ইউনিয়নের চারশত পরিবারকে নগদ অর্থ সহায়তা করতে কাজ শুরু করেছে কারিতাস বাংলাদেশ। ইতোমধ্যে সংস্থাটির লোকজন মাঠ পর্যায়ে ক্ষতিগ্রস্তের নামের তালিকা তৈরির কাজ শুরু করেছেন। চারশত পরিবারকে নগদ ৪ হাজার ৫শ’ টাকা করে দেওয়া হবে। সবাইকে সাড়ে ৯শ’ টাকা মূল্যের স্বাস্থ্য উপকরণ ও ১২শ’ টাকা মূল্যের একটি রিচার্বেল লাইট দেওয়া হবে। তাদের মধ্য থেকে শতভাগ ক্ষতিগ্রস্ত ১শ’ ৫০টি পরিবারকে গৃহনির্মাণের জন্য আরও ২০ হাজার ২শ’ টাকা বিকাশের মাধ্যমে দেওয়া হবে। এছাড়াও এলাকায় ক্ষতিগ্রস্ত কালভার্ট, রাস্তা ও সামাজিক সম্পদ সংস্কার করার জন্য আরও সাড়ে ৬ লক্ষ টাকা প্রাথমিকভাবে বরাদ্দ করেছে সংস্থাটি। এই অর্থের পরিমাণ বাড়তে বা কমতে পারে।
শনিবার বিকাল ৪টায় পাগলা বাজার সংলগ্ন কারিতাসের অস্থায়ী কার্যালয়ে বায়ান্ন টিভি ডটকমকে এসব তথ্য জানান কারিতাসের একাধিক কর্মকর্তা। এসময় উপস্থিত ছিলেন- ঢাকার কেন্দ্রিয় কার্যালয়ের হেড অব ডিম আলেকজান্ডার ত্রিপুরা, সংস্থাটির সিলেট অঞ্চলের  আঞ্চলিক পরিচালক বনিফাস খংলা, ঊর্ধ্বতন কর্মকর্তা স্বরোজ কুরাইয়া, প্রজেক্ট ইনচার্জ ডানিয়েল ধৃতু স্নাল, আবু তাহের, ডেনসিল পড়ুয়েং, ফিল্ড জুনিয়র কর্মসূচি কর্মকর্তা কল্যান ব্রত তালুকদার প্রমুখ।
কারিতাসের এ সহযোগিতা ঘুর্ণিঝড়ে আক্রান্ত এলাকায় এখনো পর্যন্ত সর্বোচ্চ আর্থিক সহযোগিতা হতে যাচ্ছে। এধরণের বড় সহযোগিতা পাবেন শুনে খুশি এলাকাবাসী। তবে যে ক্ষতি হয়েছে সে তুলনায় এ সহযোগিতাও অপ্রতুল। এলাকাবাসীর দাবি, সম্ভব হলে সহযোগিতা যেনো আরো বাড়ানো হয়।