এই মহা বিশ্বে, জীবন যুদ্ধে মানুষ স্বপ্নের চেয়ে বড়।

প্রকাশিত: ১২:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০ 466 views
শেয়ার করুন

আমরা অনেকেই মনে করি স্বপ্ন মানেই একটি নিছক কল্পনামাত্র। কিন্তু আসলে তা নয়; স্বপ্ন মানেই বাস্তব, স্বপ্ন মানেই গন্তব্য। আমি কোথায় যেতে চাই তার নাম স্বপ্ন। মানুষ তার স্বপ্নের সমান বড় হতে পারে।

বাস্তব স্বপ্ন ও চেষ্টা কখনোই ব্যর্থ হয় না। যদি স্বপ্নকে বিশ্বাসে রূপান্তরিত করতে পারা যায় তাহলে তা অর্জনও করা যায়। বিশাল এই পৃথিবীতে দূর মহাকাশের নক্ষত্র থেকে আলো এসে পড়ে। আমরা সবাই এই পৃথিবীর প্রদর্শনীতে অংশ নিচ্ছি মাত্র কিছু সময়ের জন্য যে সময়টা খুব বেশীও নয় আবার খুব কমও নয়। এই সময়কে নিজের ইচ্ছে মতো সাজিয়ে নিতে দরকার সুপরিকল্পিত স্বপ্নের। আমরা সবাই সাফল্য চাই। সকলে জীবনে সেরা জিনিস চাই।

আত্মতৃপ্তি মানুষ তার আশার সমান সুন্দর ও বিশ্বাসের সমান বড় হতে পারে। প্রত্যেকের হৃদয়ে একজন মানুষ বসবাস করে। সে কথা বলে, আত্মনিমগ্ন হয়ে কান পাতলে সে ভেতরের মানুষটির কথা শোনা যায়। সে যা বলে ঠিক সে অনুযায়ী কাজ করলেই জীবনে সফল হওয়া যায়, বড় কিছু করা যায়। কারণ সেখানে আমি বা আপনি সম্পূর্ণ একা।জীবনে আপনি কী করতে চান, এটা আপনার পরিবার, সমাজ, রাষ্ট্র আপনাকে কিছু নিয়ম নীতি নির্ধারণ করে দিতে চাইতেই পারে। কিন্তু এসব কিছুর বাহিরে আপনার ভিন্ন কিছু করার ইচ্ছা থাকতে পারে কিংবা আপনিও পারিপার্শ্বিকের নির্ধারণ করা লক্ষ্যের অনুসারী হতে পারেন। তবে তার আগে একবার নিজেকে প্রশ্ন করুন; উপলব্ধি করুন। অন্তরের অন্তঃস্থল থেকে একটা উত্তর আসবেই। সেই পথটা অনুসরণ করুন। কখনো বিফল হবেন না।আপনি যতই বড় হবেন নিজেকে আলাদা করে আবিষ্কার করবেন। আপনি যা চান, যা বিশ্বাস করেন, যে ভাবে ভাবতে ভালবাসেন, হয়তো কিছুই মিলবে না। একেবারে কাছের মানুষদের সাথে, কিন্তু নিজের স্বপ্নের সাথে আপোস করবেন না। নিজেকেও ভালবাসতে হয়। আগে নিজেকে ভালবাসুন, তারপর অন্যকে। বর্ষাকালে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক। আপনার জীবনেও স্বপ্ন পূরণের পথে বাধা-বিপত্তি আসতে পারে। বৃষ্টি হলে বৃষ্টি থেকে রক্ষা পেতে যেমন ছাতা বা বৃষ্টির পোশাক ব্যবহার করেন, নিজের স্বপ্নকেও সেভাবেই রক্ষা করতে হবে আপনাকে। আর আমরা শুধু অভিযোজনের খেলায় মাতি। কখনো ভালো, কখনো মন্দ সময় পার করি।

এখন বিশ্বজুড়ে চলছে জীবনের কঠিন মুহূর্ত। করোনাভাইরাস আতঙ্কের মধ্যে বেঁচে থাকার সংগ্রামে আমরা নিত্য লড়াই করছি। ইতোমধ্যে এই সংগ্রামে অনেকেই জীবনের কাছে হেরে গেছেন। কেউ কেউ অসচেতন থেকে। আবার কেউ কেউ সচেতন থেকেও। কিন্তু সময় ঠিকই এগিয়ে যাচ্ছে। নিজের মতো করে। যেন তার একটুও ঘুরে দাঁড়ানোর অভিপ্রায় নেই। আর আমরা যারা এখনো বেঁচে আছি, তারা শুধু বেঁচে থাকার উপায় খোঁজে বের করার চেষ্টায় আছি। স্বাস্থ্যবিধি মেনে চলছি। সবাই না। হয়তো কেউ কেউ। কিন্তু এ কথা সত্য যে, আসন্ন বিপদ থেকে মহান সৃষ্টিকর্তার করুণা ও আমাদের সচেতনতাই মুক্তি এনে দিতে পারে।

হয়তো একসময় এমন দুঃসময়ও থাকবে না। আবার ঘুরবে থমকে যাওয়া পৃথিবীর চাকা। জীবনে ফিরে আসবে নতুন গতি। সময় নতুনভাবে মেলে ধরবে তার নতুন রূপ। সেরূপে আমরাও নিজেদের মানিয়ে নেবো। সময়ের মতো এগিয়ে যাবার মিছিলে শরিক হবো। আমাদের জীবনের স্বপ্নের বিজয় সুনিশ্চিত করব।