মরুর বুকে বাসন্তি হাওয়া : বাসন্তি সাজে, রঙিন দুবাই!

তিশা সেন তিশা সেন

বার্তা সম্পাদক, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১২:৫২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২২ 779 views
শেয়ার করুন

বারো মাসে তেরো পার্বণ বাঙালি সংস্কৃতির একটি অংশ। বাঙালিরা পৃথিবীর যে প্রান্তেই বসবাস করুক না কেন নিজস্ব সংস্কৃতি বুকে ধারণ করে বেড়ায় সর্বত্র। যতই ব্যস্ত সময় কাটুক বা যতই প্রতিকূল পরিবেশ হোক না কেন নিজস্ব সংস্কৃতি পালন করা চাই-ই-চাই। তাই ঋতুরাজ বসন্তের আগমনে, দূর প্রবাসে থেকেও বসন্ত উৎসব পালন করতে ভোলেননি প্রবাসী নারীরা।

২০ ফেব্রুয়ারী, ২০২২ (বৃহস্পতিবার), বাংলাদেশ কন্সুলেটে জেনারেল দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল বি এম জামাল হোসেন এবং তাঁর সহধর্মিনী আবিদা হোসেনের সরকারি বাসভবন বাংলাদেশ হাউজে আয়োজিত ‘বসন্ত উৎসব ২০২২’ এ যেন বইছিলো বসন্তের হাওয়া। কবিগুরু রবীন্দ্রনাথের ভাষায় বসন্তে ফুলের সমারোহ যেমন দেখার মতো, বাসন্তী সাজে সাজা আমিরাতের রমণীরা ছিল ঠিক তেমন। পরনে হলুদ শাড়ি, হাতে রঙিন চুড়ি, খোঁপায় ফুল – সব মিলিয়ে এক ভিন্ন আমেজ।

শুধু সাজ সজ্জায় নয়, নানা খেলা যেমন বল-থ্রো, গোল-টার্গেট, পিলো-পাস, মিউজিক্যাল চেয়ার সহ নানা প্রতিযোগিতার মধ্যে দিয়ে বসন্ত উৎসব উদযাপন করা হয়। এতে বাদ পড়েনি নানা পিঠাপুলি ও মজার খাবার-দাবারও। উপস্থিত অতিথিদের সাথে গান আর কবিতার মাধ্যমে জমে ওঠে গোটা বসন্ত আড্ডা।

বাঙালির বাঙালিয়ানা বেঁচে থাক চিরকাল, বসন্ত আসুক ফিরে বার-বার!