সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে

মাহবুব জয়নুল মাহবুব জয়নুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২২ 407 views
শেয়ার করুন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার রাত সাড়ে আটটার দিকে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানিয়েছেন।

এছাড়া আন্দোলনের মুখে সিরাজুন্নেসা হলের প্রভোস্টের পদ ছাড়লেন জাফরিন আহমেদ লিজা। ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। তাঁর জায়গায় নতুন প্রাধ্যক্ষ হিসেবে অধ্যাপক নাজিয়া চৌধুরীকে দায়িত্ব দেয়া হয়েছে। সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে বলা হয়েছে।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিরাজুন্নেসা হলের প্রভোষ্ট জাফরিন আহমেদ লিজার পদত্যাগসহ তিনদফা দাবিতে সকাল থেকেই আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। দুপুরে উপাচার্যকে আইসিটি ভবনে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের সাথে কয়েক দফা আলোচনা হলেও ব্যর্থ হন শিক্ষক সমিতির নেতারা।

এক পর্যায়ে উত্তেজনা ছড়ালে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে লাঠি চার্জ, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ। এতে শিক্ষার্থী, শিক্ষক, পুলিশসহ আহত হন অর্ধশতাধিক। পুলিশের সাথে ছাত্রলীগ নেতা-কর্মীরাও যোগ দিয়েছে বলে অভিযোগ আন্দোলনকারীদের।

অবরুদ্ধ থাকার পর সাড়ে তিন ঘণ্টা পর মুক্ত হন-উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। উপাচার্যের বাসভবনসহ পুরো ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নিম্নমানের খাবার, অব্যবস্থাপনাসহ নানা অভিযোগে বৃহস্পতিবার থেকে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিরাজুন্নেসা হলের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন।