প্রধানমন্ত্রী বরাবর বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন ইউকের খোলা  চিঠি

প্রকাশিত: ৬:০৫ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০২১ 408 views
শেয়ার করুন

মাননীয় প্রধানমন্ত্রী,

আপনার অক্লান্ত পরিশ্রম, সময়োপযোগী পদক্ষেপ  গ্রহণ, বাংলাদেশকে একটি স্বয়ংসম্পূর্ণ গতিশীল অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে আপনার এবং আপনার সরকারের প্রচেষ্টাকে বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন ইউকে স্বাগতম জানায়।
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী দেশের রেমিটেন্স যোদ্ধারা অনন্য ভূমিকা রাখে। বিশ্বে করোণা আক্রান্তের  ও অর্থনৈতিক মন্দার  এই জটিল সময়ে ও বাংলাদেশের রেমিটেন্স আয় অনেক গুন বৃদ্ধি পেয়েছে।

তাই বাংলাদেশ যখনই কোনো সিদ্ধান্ত গ্রহণ করে  দেশেরই স্বার্থে  প্রবাসীদের কথা স্মরণ রেখে তাদের দেশীয় সম্পদ, স্বার্থ এবং দেশের সাথে তাদের সু সম্পর্ক বজায় রেখে নতুন কোন উদ্যোগ গ্রহণ করার জোর দাবি জানায়।

বিশেষ করে গত ১৪ই জুন  মাননীয় হাই কোর্ট কর্তৃক এক আদেশ বলে পরিচয় পত্র ছাড়া থানা এবং আদালতে কোন মামলা দায়ের করা যাবে না  বলে যে সিদ্ধান্ত নেওয়া হয়, আমরা প্রবাসীরা এজন্য মারাত্মকভাবে উদ্বিগ্ন । দেশের মানুষের জন্য অবশ্যই তা সঠিক কেননা দেশে সকলের পরিচয় পত্র আছে।

কিন্তু, প্রবাসে অবস্থানরত বিশেষ করে বিলেত- ইউরোপ, আমেরিকায় ও  মধ্যপ্রাচ্যে আমাদের এবং আমাদের বংশধরদের বাংলাদেশের পরিচয় পত্র থাকাটা বিরল। তাই এই আদেশ বলে স্বাভাবিক কারণেই বাংলাদেশে প্রবাসীদের সম্পদ কিংবা সামাজিকভাবে নিপীড়িত হলে তাদের বিচারের কোন ব্যবস্থা রইল না। প্রবাসীদের প্রতি এই অসম আইন দেশে অবস্থানরত আত্মীয়-স্বজন  কিংবা দেশের মানুষ দ্বারা প্রবাসীদের নিগৃহীত হওয়া ও সম্পত্তি হারানোর এক বিরাট ঝুঁকির সম্মুখীন হয়েছে। তাছাড়া এই আইনের ফলে দেশে প্রবাসীদের আত্মীয়-স্বজন ও অন্যান্য ব্যক্তিবর্গ প্রবাসীদের সম্পত্তি হরনে উৎসাহিত করবে।

অতএব মাননীয় প্রধানমন্ত্রীর কাছে প্রবাসীদের সম্পদ এবং সামাজিক নিরাপত্তা প্রদানের জন্য আশু হস্তক্ষেপ কামনা করছি। এজন্যে বিদেশে অবস্থানরত দেশি এবং  বিদেশি পাসপোর্টধারী বাংলাদেশীদের  যাদের  পাসপোর্টে “নো ভিসা রিকোয়ারমেন্ট”  রয়েছে  কিংবা ”  এবং যাদের পাসপোর্টে নতুন করে “নো ভিসা রিকোয়ারমেন্ট লাগানো হবে সাথে সাথে একটি স্থায়ী পরিচয় পত্র প্রদান করার জন্য সরকারের প্রতি দাবি জানানো হচ্ছে।  স্থায়ী পরিচয় পত্র প্রদান করার পূর্ব পর্যন্ত এই পাসপোর্ট কেই পরিচয় পত্র এর মাধ্যম হিসেবে গণ্য করার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।

বিনয়াবত

মোঃ আবু হোসেন, সভাপতি
বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন ইউকে