কুষ্টিয়ায় বৃক্ষের চারা রোপন কর্মসুচী উদ্বোধন করলেন ডিসি আসলাম হোসেন

প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০ 377 views
শেয়ার করুন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপন কর্মসুচী কুষ্টিয়ায় উদ্বোধন করা হয়েছে।

 

বৃহস্পতিবার দুপুরে এ কর্মসুচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন। সামাজিক বন বিভাগ কুষ্টিয়ার বিভাগীয় বন কর্মকর্তা ছালেহ মোঃ শোয়াইব খানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লুৎফুন নাহার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সিরাজুল ইসলাম, এনডিসি আবু রাসেল মিয়া, নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাইফুর রহমান, রবিউল ইসলাম, ইসহাক আলী, বিএটিবি রিজিওনাল লীফ ম্যানেজার হাসিবুর রহমান, এরিয়া লীফ ম্যানেজার তৌফিকুল কাইয়ুম প্রমুখ। এ সময় জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন একটি গাছ রোপন করেন। পরে কালেক্টরেট মসজিদ প্রাঙ্গনে বৃক্ষরোপন করা হয়।

 

বৃক্ষরোপন শেষে জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন বলেন, বৃক্ষ আমাদেরকে বাঁচিয়ে রাখতে মুখ্য ভুমিকা পালন করে যাচ্ছে তাই বেশি পরিমান বৃক্ষরোপন করতে হবে। পরিবেশ দূষন থেকে মুক্ত করতে অধিক পরিমান বৃক্ষ রোপন প্রয়োজন। তিনি বলেন- বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে সারাদেশে এক কোটি বৃক্ষরোপনের কর্মসুচী ইতিবাচক। বৃক্ষ আমাদের ফল দেয়, কাঠ দেয়, পরিবেশকে সজিবতা করে আর অথনৈতিক মুক্তির বড় একটি অংশ এই বৃক্ষের মাধ্যমে আমরা পেয়ে থাকি। তিনি বলেন, শুধু বৃক্ষরোপনের মাঝে সীমাবদ্ধ না রেখে বৃক্ষকে পরিচর্যা করে একে স্বাবলম্বী করে তুলতে হবে। একটি বৃক্ষ একটি পরিবারের সন্তান সমতুল্য, সন্তানকে যেভাবে নিবিড় পরিচর্যার মাধ্যমে বড় করে তোলা হয় তেমনিভাবে বৃক্ষরোপনের পর সঠিক নিয়মে সঠিকভাবে নিয়মিত পরিচর্যা করলে আমরা নিয়মিত ফল পেতে পারি সেই সাথে কাঠতো রয়েছে। বিএটিবি চেঁচুয়া লীফ রিজিওনের উদ্যোগে মুজিব শতবর্ষে কুষ্টিয়া সদর উপজেলার বিভিন্ন এলাকায় ৮০ হাজার চারা রোপন করা হয়েছে। এর মধ্যে ফলজ, কাঠজ ওষুধি গাছের চারা রয়েছে।