কুয়েতে সাধারণ ক্ষমায় সুযোগ গ্রহণ করেছে ৫ হাজার বাংলাদেশি

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, মে ২, ২০২০ 487 views
শেয়ার করুন

 ১ লা এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত কুয়েত সরকার তাদের দেশটিতে থাকা বিভিন্ন দেশের ১ লক্ষ ৬০ হাজার অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষনা করে। ঘোষণা অনুযায়ী ৩০ এপ্রিল ছিল সাধারন ক্ষমার শেষ দিন। সাধারণ ক্ষমার এই নির্দিষ্ট সময়ের মধ্যে বিভিন্ন দেশের প্রায় ২৫ হাজার অবৈধ অভিবাসী এই সুযোগ গ্রহণ করে সাধারণ ক্ষমার আওয়তায় আসে। এরমধ্যে প্রায় ৫ হাজার অবৈধ বাংলাদেশিও রয়েছেন।এই সকল প্রবাসীরা পুনরায় নতুন ভিসা নিয়ে কুয়েত প্রবেশ করা সুয়োগ রয়েছে।

 

দেশে যাওয়ার আগ পর্যন্ত এই সব অবৈধ অভিবাসীদের থাকা খাওয়া ও বিমান টিকেট কুয়েত সরকার বহন করবে।বাংলাদেশিদের জন্য ১১ এপ্রিল হতে ১৫ এপ্রিল নির্ধারিত সময়ের মধ্যে এবং এরপরে যারা আবেদন করেছে তারা বর্তমানে দেশটির একাধিক অঞ্চলের একাধিক ক্যাম্পে কুয়েত সরকারের তত্বাবধানে রয়েছে।ক্যাম্পে থাকা বাংলাদেশিরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের দ্রুত দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ সরাকারের প্রতি অনুরোধ করছে।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, এই সাধারণ ক্ষমায় দেশটিতে জেল ও কারাগারে থাকা বিভিন্ন অপরাধে সাজাপ্রাপ্ত ও আটককৃতদের ও সাধারণ ক্ষমায় নিজ দেশে পাঠিয়ে দিচ্ছে। তাদের পাঠানো শেষ হলে যারা সাধারণ ক্ষমায় আবেদন করেছেন তাদের পাঠানোর প্রক্রিয়া শুরু করবে। করোনা পরিস্থিতির কারণে সব দেশেই ফ্লাইট চলাচল নিষেধাজ্ঞা রয়েছে সেজন্য ধাপে ধাপে ফ্লাইটের মাধ্যে পাঠানো হবে। এতোমধ্যে দুইটি ফ্লাইটে জেল ও কারাগার থাকা প্রবাসীদের দেশে পাঠানো হয়েছে। খুব শিগগরই বাকীদের ও ধাপে ধাপে পাঠানো প্রক্রিয়া চলছে।