স্বাভাবিক জীবনের পথে ইতালি

প্রকাশিত: ১১:৪৫ পূর্বাহ্ণ, জুলাই ১, ২০২০ 465 views
শেয়ার করুন

ইতালির করোনা প্রকোপ কিছুটা কমে যাওয়ার কারণে স্বাভাবিক হতে শুরু করেছে জীবন যাত্রা। যার ফলে ব্যবসা প্রতিষ্ঠান ও কর্ম স্থানে যোগ দিতে বিশেষ ফ্লাইটের মাধ্যমে আসতে শুরু করেছে প্রবাসীবাংলাদেশিরা। এ পর্যন্ত চারটি ফ্লাইটে এসেছে এক হাজারের অধিক প্রবাসী বাংলাদেশি। বিভিন্ন সূত্রে জানা যায় স্বাস্থ্য সম্পর্কিত তথ্য গোপন করে ইতালিতে এসে তারা হোম কোয়ারেন্টাইন এ না থেকে সুপারমার্কেট, অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান এবং কর্ম ক্ষেত্র গুলোতে যোগ দিয়েছে। ফলে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ১৫ জন, বেশ কয়েকটি আবাসস্থল রেড জোন এবং রোমের এয়ারপোর্ট সংলগ্ন এলাকায় দুটি রেস্টুরেন্ট বন্ধ করে দিয়েছে প্রশাসন।

এদিকে গতকাল ইতালির হাইওয়ে e45 এর আশপাশ অঞ্চলগুলোতে ২০ জন আক্রান্ত প্রবাসী বাংলাদেশীকে পাওয়া গেছে। তাদেরকে বাধ্যতামূলক 14 দিনের হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। এদিকে ইতালির প্রথম সারির সংবাদপত্রগুলো বাংলাদেশীদের করোনা ভাইরাসের সংবাদ ব্যাপকভাবে প্রচার করছে। তারা বলছে, বাংলাদেশের ইমিগ্রেশনের দুর্বলতার কারণে করোনা ভাইরাস আক্রান্ত রোগীরা বিমানে করে ইতালি ফিরছেন। ফলে ইতালিয়ান নাগরিকরা নতুন করে আক্রান্ত এর খবরে আতঙ্কিত হয়ে পড়েছে। আগামী ২ ও ৬ জুলাই আরো দুটি বিশেষ বিমান আসবে রাজধানী রোমে। তুর্কী এয়ারলাইন্স ও সপ্তাহে তিনটি করে ফ্লাইট বহাল রেখেছে আগের সিডিউল মোতাবেক।

ইতালি তে অবস্থানরত প্রবাসীরা বলছেন “বাংলাদেশিদের অবস্থান ইতালিয়ানদের কাছে একটা সম্মান জনক স্থানে থাকলেও বর্তমান এই পরিস্থিতিতে সেই ভাব মূর্তি ক্ষুন্ন হচ্ছে এর প্রভাব অনেক স্থানেই পড়বে বলেও হতাশা প্রকাশ করেছ। এদিকে বাংলাদেশে আটকে পড়া মেয়াদ উত্তীর্ণ স্টেপারমিটধারী প্রবাসীদের নতুন করে ভিসা নিয়ে প্রবেশ করতে হবে ইটালিতে। ঢাকাস্থ ইতালি দূতাবাস বন্ধ থাকায় ভোগান্তির শিকার হবে এ সকল প্রবাসী। আজ থেকেই ই ইউ সীমান্ত খুলে দিচ্ছে তবে চীন ও যুক্তরাষ্ট্র ছাড়া।