কামাল লোহানী আর নেই

ইউনুস আলী শাওন ইউনুস আলী শাওন

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১০:৩৮ পূর্বাহ্ণ, জুন ২০, ২০২০ 429 views
শেয়ার করুন

বরেণ্য সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে মৃত্যুবরণ করেছেন তিনি।

কামাল লোহানী ২৬ জুন,১৯৩৪ সালে সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন । ওনার পিতার নাম আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী এবং মায়ের নাম রোকেয়া খান লোহানী।

কামাল লোহানী দৈনিক আজাদ, দৈনিক সংবাদ, দৈনিক পূর্বদেশ,দৈনিক বার্তা’সহ বিভিন্ন পত্রিকার কর্মরত ছিলেন। তিনি সাংবাদিক ইউনিয়নে দুইবার যুগ্ম-সম্পাদক এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। তিনি গণশিল্পী সংস্থার সভাপতি ছিলেন। ১৯৬২ সালে কিছুদিন কারাবাসের পর কামাল লোহানী ‘ছায়ানট’ সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক হিসাবে সাড়ে চার বছর এই দায়িত্ব পালন করেন। এরপর মার্কসবাদী আদর্শে ১৯৬৭ সালে গড়ে তোলেন ‘ক্রান্তি’। তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’র সভাপতি ছিলেন চার বছর এবং একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা ছিলেন এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন ২০০৯-২০১১ সাল পর্যন্ত।

কামাল লোহানী সাংবাদিকতায় ২০১৫ সালে একুশে পদক লাভ করেন। বরেণ্য এ সাংবাদিকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বায়ান্ন টিভির সম্পাদক লুৎফুর রহমান সহ টিম বায়ান্ন।