মদীনা সনদ মানবিকতার অনন্য দর্শন

প্রকাশিত: ৬:৩১ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২৩ 114 views
শেয়ার করুন

 

 

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র যুগ্ম-মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়’র সহযোগী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেন, মদিনা সনদ হযরত মুহাম্মদ (সা.) এর রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শিতা ও ধর্মীয় উদারতার পরিচয় বহন করে। তাঁর প্রণীত সনদ মানবাধিকার, সাম্য, সংখ্যালঘুদের নিরাপত্তা, আইনের শাসন, ধর্মীয় স্বাধীনতা ও ধর্মীয় সহিষ্ণুতা ঘোষণা করে। এই সনদ দীর্ঘদিন ধরে চলে আসা নৈরাজ্য, দ্বন্দ্ব, সংঘাত, হত্যা, লুণ্ঠন, রক্তপাত ও যুদ্ধবিগ্রহ বন্ধ করে যুদ্ধবাজ গোত্রগুলোর মধ্যে ঐক্য, ভ্রাতৃত্ববোধ, সৌহার্দ্য, সম্প্রীতি, সদ্ভাব ও ভালোবাসার বন্ধন গড়ে তোলে। মদিনা সনদের অন্যতম বিশেষত্ব হচ্ছে- এর মধ্যে পার্থিব ও ধর্মীয় বিধানের সমন্বয় করা হয়েছিল। মহানবী (সা.) মদিনা সনদের মাধ্যমে পরোক্ষভাবে আল্লাহর বিধান কার্যকর করেছিলেন। আল্লাহর বিধান ছিল সমগ্র মানবজাতির জন্য কল্যাণকর। তাই মদিনা সনদ সবার কাছে গ্রহণযোগ্য হয়েছিল। এর মাধ্যমে আল্লাহ ও তাঁর রাসূলের শ্রেষ্ঠত্ব প্রমাণিত হয়েছিল।

তিনি আরো বলেন, একাডেমিক পড়াশোনার পাশাপাশি পাঠচক্রের মাধ্যমে শিক্ষার্থীদের অন্তর্নিহিত প্রতিভা বিকশিত হয়। শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক জ্ঞান ও পাবলিক স্পিকিং-এর দক্ষতা অর্জন করতে পারে। পারস্পরিক মতবিনিময়ের মাধ্যমে তাদের মধ্যে পরমতসহিষ্ণুতা বৃদ্ধি পায়; বুদ্ধিবৃত্তিক চর্চা ও সৃজনশীল মানসিকতার বিকাশ ঘটে।
সর্বোপরি, পাঠচক্র একটি জাতিকে মননশীল হিসেবে গড়ে তুলতে পারে।

২৯ সেপ্টেম্বর ‘২৩, শুক্রবার বিকেলে রাজধানীর নয়াপল্টনস্থ একটি অভিজাত কনফারেন্স হলে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘মদিনা সনদ : মহানবী (সা.) এর দূরদর্শিতার অনন্য নিদর্শন’ শীর্ষক পাঠচক্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মাহবুবুর রহমান ফরহাদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইকরাম কুতুবির আলোচ্য পাঠচক্রের ওপর সারসংক্ষেপ উপস্থাপন ও সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহমাদ রায়হান ফারহীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় অফিস সম্পাদক কাওছার হামিদ সাজু, মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা মাহমুদুল হাসান ও সংগঠনের ঢাকা মহানগরীর সভাপতি ইমাদ উদ্দিন তালুকদার।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সাংগঠনিক সম্পাদক কালিমুল্লাহ মোহাম্মদ রায়হান, অর্থ সম্পাদক আব্দুল বাছিত, প্রশিক্ষণ সম্পাদক মোফাজ্জল হোসেন, সহ-প্রশিক্ষণ সম্পাদক আব্দুল মুহিত ইকরাম, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক হাবিবুর রহমান আল হাসান, সহ-শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মতিউর রহমান সিদ্দিক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক শামসুল আরেফিন শাহান, সদস্য- আব্দুস সামাদ, আরিফুর রহমান, আব্দুল্লাহ আল ফাহাদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।