ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে কর্তৃক ভাষা দিবস পালিত

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ২:৩১ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২১ 348 views
শেয়ার করুন

ভাষা শহীদরা যে শুধু নিজেদের মাতৃভাষা রক্ষা করেছেন তাই নয় বরং তাদের আত্মত্যাগের সিঁড়ি বেয়ে বাংলাদেশ আজ অনেক বিলুপ্তপ্রায় ভাষাকে সংরক্ষণের উদ্যোগ নিয়েছে। সেই ধারাবাহিকতায় বিশ্ববাসী আজ নিজ নিজ মাতৃভাষার প্রতি আকৃষ্ট ও যত্নবান হচ্ছে। বলেছেন জনাব মোহাম্মদ জুলকার নাইন ।

২৭ ফেব্রুয়ারি শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে কর্তৃক অত্যন্ত ভাব-গম্ভীর পরিবেশে আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি দেওয়ান গৌস সুলতানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাকীবের সঞ্চালনায় ভার্চুয়ালী অনুষ্ঠিত এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানটি পরিবেশন করেন মোস্তফা কামাল মিলন। মুজিব বর্ষের এ অনুষ্ঠানে এর পূর্বে ভাষা আন্দোলন ও সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন মুহাম্মদ আব্দুর রাকীব। ভাষা শহীদ, বঙ্গবন্ধু স্মরনে ও বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপকের মৃত্যূতে শোক প্রস্তাব উত্থাপন করেন সহ-সভাপতি ইসমাইল হোসেন ; শাহগীর বক্ত ফারুকের সমর্ধনে তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। আলোচনা সভায় অংশগ্রহণ করেন হাবিব রহমান, আবু মুসা হাসান, সৈয়দ এনামুল ইসলাম, সৈয়দ হামিদুল হক, মারুফ চৌধুরী, মির্জা আসাব বেগ, কামরুল হাসান, রাজিয়া বেগম, চন্দন মিয়া, সালেহ মাহমুদ জাহাঙ্গীর (যুক্তরাষ্ট্র থেকে) ও নার্গিস মুনির । বক্তারা বলেন সাম্প্রদায়িকতার বিষবাষ্পকে পরাভূত করে ভাষা আন্দোলনের অসাম্প্রদায়িক চেতনা আজ বাংলাদেশে সুপ্রতিষ্ঠিত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্ববাসীর প্রতি বাংলাদেশর এই অনন্য রক্তিম উপহার। ভাষা আন্দোলনের মাধ্যমেই বাংলাদেশের স্বাধীনতার বীজ বপন করা হয়। আজই বাংলাদেশ সল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয় এ খবরে স্বস্তি প্রকাশ করে বাংলাদেশের জনগণ, সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সভার সভাপতি সভায় আশাবাদ ব্যক্ত করেন যে ঐ ধারাবাহিকতায় এবং ইতিহাস ও ঐতিহ্য বিবেচনায় বাংলা অচিরেই জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে অন্তর্ভুক্ত হবে। দেশ বিদেশ থেকে বিপুল সংখ্যক প্রাক্তন শিক্ষার্থী এ অনুষ্ঠানে যুক্ত হন।

সহ-সভাপতি সিরাজুল বাসিত চৌধুরীর পরিচালনায় ও রীপা সুলতানা রাকীব, মেহেরুন আহম্মেদ ও এলিনা সিদ্দিক সুপ্রভার উপস্থাপনায় অ‌্যালামনাই ও তাদের পরিবারের অংশ গ্রহনে গান পরিবেশন করেন স্বয়ং রীপা রাকীব, বেলাল রশিদ চৌধুরী, গৌরী চৌধুরী, তারেক সাঈদ (বাংলাদেশ থেকে), তামান্না ইকবাল, স্যামুয়েল চৌধুরী, অমল পোদ্দার, কাজী কল্পনা ও সৈয়দ জুবায়ের। আবৃত্তিতে অংশ নেন নীলুফা হাসান, এম কামরুল হাসান, সাদিয়া গাজী অন্তরা, সৈয়দ ইকবাল, সৈয়দ তারিকুল ইসলাম এবং এস এম মোস্তাফিজুর রহমান। এ অনুষ্ঠান আয়োজনে গত কয়েকদিন যারা অজস্র পরিশ্রম করেছেন তাদের ধন্যবাদ জানান সাধারণ সম্পাদক। এই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করার জন্য লন্ডন বাংলা ভয়েস ফেইসবুক অনলাইন টিভির জাকির হোসেন কয়েসকে ধন্যবাদ জানান। প্রধান অতিথি ও মান্যবর হাইকমিশনার (যিনি অন্য ব্যস্ততায় মুক্ত হতে পারেন নি) সহ স্হানীয় ও বিদেশ থেকে তারা যুক্ত হয়ে এ অনুষ্ঠানকে সফল করেছেন তাদের সংগঠনের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানিয়ে সভাপতি দেওয়ান গৌস সুলতান সভার সমাপ্তি ঘোষণা করেন।