বিটিএ-র শহীদ দিবস পালন: বিলেতে পরবর্তী বাঙালী প্রজন্মের বাংলা ভাষাকে ধারণ ও লালনে বিটিএ-র বিশেষ ভূমিকা রাখার প্রয়াসের প্রতিশ্রুতি

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৩:১৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১ 380 views
শেয়ার করুন

বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন ইঊকে (বিটিএ) ২১শে ফেব্রুয়ারি রোববার জুমের মাধ্যমে শহীদ দিবস পালন করেছে। এ উপলক্ষে বিটিএ এদিন সন্ধ্যে ৬টায় একটি অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বিটিএ-র সভাপতি আবু হোসেন। সংগঠনের সাধারণ সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরী অনুষ্ঠানের গোড়াপত্তন করেন এবং আলোচনাপর্ব পরিচালনা করেন। অনুষ্ঠানে যুক্ত হওয়ার মত বদান্যতা, উদারতা ও সৌজন্যবোধ প্রদর্শনের জন্য সবার নাম উল্লেখ করে বিটিএ-র তরফে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানোর কাজটা সুচারুরূপে সম্পন্ন করেন যুগ্ম সম্পাদক ড: রোয়াব উদ্দীন। সভাপতি আবু হোসেন এতে যোগদানকারী সবাইকে স্বাগত জানিয়ে তাঁর স্বাগত বক্তব্যে বলেন, “একুশ আমাদের অহঙ্কার ও গৌরব। একুশ আমাদের স্বাধীনতার বীজ বপন করেছে। মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও মমতা আমরা বিশ্বকে দেখিয়ে দিয়েছি”।

বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দিয়েছেন পপলার ও লাইন হাউস আসনের এমপি আফসানা বেগম। তিনি বলেছেন, “কমিউনিটি ল্যাংগুয়েজ সার্ভিস (সিএল এস) আমাদের জন্য গুরুত্বপূর্ণ, বাংলাও যার অন্তরভুক্ত ছিল। টাওয়ার হ্যামলেটসে সিএলএস-কে বাঁচানোর আন্দলনে কঠোর পরিশ্রম করার জন্যে আমি বিটিএ-কে ধন্যবাদ জানাচ্ছি। বিশ্বের ৪৩ শতাংশ ভাষা এখন বিলুপ্তির দ্বারপ্রান্তে এসে উপনীত হয়েছে। মানুষ স্বীয় ভাষা সংরক্ষণের জন্য সংগ্রাম করেছে ও জীবন উৎসর্গ করেছে”।একুশের পটভূমি নিয়ে আলোচনা করেন এডভোকেট শাহ ফারুক আর স্বাধীনতা সংগ্রামে শহীদ দিবসের গুরুত্ব এবং তাৎপর্য নিয়ে আলোচনা করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রধান ড: শামসুল হক। এছাড়া এতে অংশ নেন সাংস্কৃতিক সম্পাদক মুজিবল হক মনি।

সাংস্কৃতিক পর্বে কথন ও আবৃত্তিতে অংশ গ্রহন করে কিশোর আদি, আদৃত ও কিশোরী সাবা আলম। পিয়ানো বাজিয়েও শুনিয়েছে সারা আলম। স্বরচিত কবিতা আবৃত্তি করেন সওদা মুনিম, রেহানা খানম রহমান, রাজিয়া মান্নান ও কোষাধ্যক্ষ মিসবাহ আহমেদ। অতিথিদের মধ্য থেকে সৈয়দ তারিকুল ইসলাম আবৃত্তি করে শোনান। গান গেয়েছিলেন মোস্তফা কামাল মিলন, সাঈদা চৌধুরী এবং স্যামুয়েল চৌধুরী। সাবেক প্রসিডেন্ট মোস্তফা কামাল মিলন সূত্রধরের ভূমিকাটিও পালন করেন। বিশেষভাবে আমন্ত্রিত প্রখ্যাত শিল্পী তারিক সৈয়দ বাংলাদেশ থেকে যোগ দান করে শহীদ দিবসের উপর বেশ কয়েকটি গান পরিবেশন করেছেন। সভাপতি আবু হোসেন সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করার মাধ্যমে অনুষ্ঠানের যবনিকা টানেন।