আন্তর্জাতিক টেকনিক্যাল পেপার প্রদর্শনীতে শাবিপ্রবি শিক্ষার্থী বিয়ানীবাজারের এমাদ হোসেনের কৃতিত্ব

মাহবুব জয়নুল মাহবুব জয়নুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২০ 637 views
শেয়ার করুন

ভারতের গুজরাটে অবস্থিত পন্ডিত দীন দয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয়ের সোসাইটি অব পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার্স আয়োজিত আন্তর্জাতিক টেকনিক্যাল পেপার প্রদর্শনী প্রতিযোগিতায়। বিভিন্ন প্যানেলে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছে বিয়ানীবাজারের এমাদ হোসেনসহ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬জন শিক্ষার্থী। এমাদ হোসেনের বাড়ি উপজেলার মোল্লাপুর ইউনিয়নের মোল্লাপুর গ্রামে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সাইফুল আলম বলেন, করোনা পরিস্থিতির জন্য প্রথমবারের মতো ‘পিডিপিইউ এসপিই ফেস্ট ২০২০” প্রতিযোগিতাটি সম্পূর্ন অনলাইনে পরিচালিত হয়। ৪ দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতার ‘ডাউনস্ট্রিম’ প্যানেলে প্রথম স্থান অর্জন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মো. আবু মুগীরা, এমাদ হোসেন ও মো. আবু হাসনাত রাশেদ। ‘এ কম্পারেটিভ এনালাইসিস এমং ডিফারেন্ট বায়োডিজেল ফিডস্টকস ফাউন্ড ইন ইন্ডিয়া বাংলাদেশ অ্যান্ড মালেশিয়া: এ রিভিউ’ শিরোনামে তারা তাদের টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন। অন্যদিকে ‘প্রোডাকশন’ প্যানেলে দ্বিতীয় স্থান অর্জন করে একই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মো. সামিন রিদম, নাজমুল হোসাইন ও প্রান্ত দাস।

এন ওভারভিউ অব রিজারভয়ের ফরমেশন ড্যামেজ অ্যান্ড ইটস কন্সিকোয়েন্সেস অ্যান্ড রেমেডিশন টেকনিকস’ শিরোনামে তারা তাদের টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন। তিনি আরো বলেন, প্রতিযোগীতায় বাংলাদেশের ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করেন একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাহিদ হাসান নাইম। প্রতিযোগীতায় শাবির পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে মোট ৫টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগীদের সার্বিক পৃষ্ঠপোষকতায় ছিলেন পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সাইফুল আলম এবং সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান।

উল্লেখ্য, প্রতিযোগিতায় ভারত, বাংলাদেশ, ফিলিপাইন, লেবানন, আলজেরিয়া, বলিভিয়াসহ অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে