তুলসী পাতা

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০ 620 views
শেয়ার করুন

তুলসী পাতার অনেক ঔষধি গূণ জানতাম। কিন্তু  দেখা যায় গীতি কবিরা তাদের কল্পনা জগতে তুলসীর মুলে কেউবা তুলসী পাতায় অবার কেউবা তুলসীবনে তাদের প্রিতমাকে তুলনা করেছেন। আজকের এই তুলসী পাতার সাধক শাহ সোহেল। অনেকে তাকে হাছন রাজা, রাধারমন, শাহ আব্দুল করিম ও শীতালং শাহ ধাচের গীতি কবি বল্লেও কেউ কেউ তাকে বিশ্বনাথের বিশ্বকবি হিসেবে দেখেন। তার গানে গেয়ো কাদামাটির গন্ধ পাওয়া যায়, সুরমা কুশিয়ারার কলতান শোনা যায়। ইট পাথুরে ঢাকা কঠিন শহরে প্রেমের ফুল ফুটে। প্রেমিক এই কবির গানে আরো পাওয়া যায় নবী প্রেম ও বিধাতার শান।

আজ কবির তুলসী পাতা শিরোনামে একটি গান আনুষ্ঠানিক ভাবে অন এয়ারে আসবে।গানটিতে কন্ঠ দিয়েছেন সময়ের অন্যতম শ্রেষ্ঠ শিল্পী “সালমা”। গানটির ভিডিও এডিটিং করেছে মিক্স মাস্টার ও কালার নামের দুটি প্রতিষ্ঠান এবং পরিচালনা ও নির্দেশনায় ছিলেন আসিক মাহমুদ ।
পাঠকদের জন্য “তুলসী পাতা” গানের কথাগুলো তুলে ধরলাম।

তুমি দুধে ধোয়া তুলসী পাতা (২)

তুমি দুধে ধোয়া তুলসী পাতা
রইলায় জগতময়
আমায় জ্বালা দিয়া করলায় কালা
ভাঙ্গিলায় হৃদয় ॥

হাত বাড়াইয়া আমার হাতে
কথা দিলায় রইবায় সাথে
কেম্ন কলঙ্কের দাগ গায় লাগাইতে
তোমার ধর্মে কয়॥

কোনবা দোষে ভালোবাসিলাম
আমি ফুল না পেয়ে কাটা পাইলাম
কোন পাষাণে তুমি ভুলিয়াছ
কেম্নে তোমার সয়॥

আমি চন্দ্রতারা ধার করিয়া
মন পবনের শিল্প দিয়া
শাহ সোহেল কুঠির বানাইয়া
কেম্নে একা রয়॥

শাহ সোহেল

বিশ্বনাথের বিশ্বকবি শাহ সোহেলের “তুলসী পাতা” গানটি সম্পর্কে বলতে গিয়ে ফোক সম্রাজ্ঞী সালমা বলেন, তুলসী পাতা গানটি নিয়ে আমি অনেক আশাবাদি কারণ “শাহ সোহেল গীত” এর এই গানটি অত্যন্ত সুন্দর এবং সাবলীল, সাধারণ মানুষের কথা । বাংলার ৬৮ হাজার গ্রামের মানুষের মনের কথা। আমি অনেক দিন পর একটি ভাল গান গাইলাম । গানটি অবশ্যই দর্শক প্রিয়তা পাবে।

গানটির মিউজিক করেছেন জনপ্রিয় কম্পোজার আকাশ মাহমুদ তিনি বলেন, “তুলসী পাতা” অত্যান্ত সুন্দর একটি গান। কন্ঠশিল্পী সালমা অনেক যত্ন নিয়ে গানটি গেয়েছেন। গানটির লেখক শাহ সোহেল সম্পর্কে বলতে গিয়ে বলেন, তিনি এ সময়ের একজন গুনী গীতিকবি যার গান সবাইকে মুগ্ধ করবে। বাংলা মিউজিক টিভি’র পার্টনার জানান, এ রকম একটি গান আমাদের চ্যানেলে ছাড়তে পারায় আমরা খুশি ।
আমরা “তুলসী পাতা” গানটির এক মিনিটের একটি ষ্টুডিও রেকর্ডিং প্রমো ছেড়েছিলাম। হাফ মিলিয়ন ভিউয়ের সাথে সাথে অসংখ্য লাইক এবং কমেন্ট পড়েছে । দর্শকরা অপেক্ষায় আছেন ।

আজ এই অপেক্ষার অবসান হবে। গানটি অন এয়ারে আসবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭ টায়। তুলসী পাতা গানটি স্পন্সর করেছেন লন্ডনের ক্যামপাস গ্রুপ।

“তুলসী পাতা’র” লেখক লন্ডন টাওয়ার হ্যামলেটস বারার কাউন্সিলার, মাই টিভি ইউ কে’র প্রতিনিধি , কবি ও গীতিকার শাহ সোহেল এর সঙ্গে কথা বল্লে তিনি জানান, গানটি বাংলাভাসী জনমানুষের মনের ভাব বিবেচনা করে লেখা । তিনি বলেন তুলসী পাতা গানে অনেকেই তাদের মনের খোরাক খুঁজে পাবেন।

লেখকের সাথে কথা বলে জানা যায় এ সময়ের বৃহত্তম সঙ্গীত আয়োজন #প্রজেক্ট_শাহ_সোহেল_গীত# এর নতুন মিউজিক ভিডিওতে বেশ জমকালো আয়োজনে কাজ চলছে । এতে বাংলাদেশের জনপ্রিয় ও প্রথম সারির কণ্ঠশিল্পী শফি মন্ডল, লায়লা, আশিক, গামছা পলাশ, রিংকু, কাজী শুভ, শারমিন, সুমাইয়া বৃষ্টি, বিউটি, ফকির শাহাবুদ্দিন সহ আরো অনেকেই। প্রজেক্টি রেকর্ডিং মহড়ায় ইতিমধ্যে বাংলাদেশের জনমনে আলোড়ন সৃষ্টি করেছে।

শাহ সোহেল বর্তমান সময়ের ভালো একজন প্রবাসী কবি এবং বাংলাদেশের প্রথম সারির গীতিকার । ইতিমধ্যে বাংলাদেশের ইত্যাদি গ্রন্ত প্রকাশ থেকে ৩ খন্ডে “শাহ সোহেল গীত সমগ্র” ১,২ এবং ৩-এ ১৫০০টি গান প্রকাশিত হয়েছে। বইগুলি যে কোন লাইব্রেরী অথবা অনলাইনে (রকমারি ডট কম) পাওয়া যায়। তার কবিতার বই, গানের বই, উপন্যাস সহ অনেক গুলো বই বাজারে রয়েছ।

এর মধ্যে উল্লেখযোগ্য কবিতার বইগুলো হচ্ছে কবে যেনো দেশদ্রোহী হয়ে যাই, দ্বিতীয় জনক। উপন্যাসের মধ্যে রয়েছে টাওয়ার ব্রীজের মেয়ে ও ‌অন্য অমি। নাটকের মধ্যে ইষ্ট লন্ডন, অন্তরাল, ব্রডলাভ লেন ইত্যাদি । গানের মধ্যে রয়েছে শাহ সোহেল গীত সমগ্র ১, ২ এবং ৩। চান্দের আলো ও নির্বাচিত শাহ সোহেল গীত। তাছাড়া “দ্যা টি ইন্ডাষ্ট্রি ইন বাংলাদেশ” (ইংরেজি) নামে একটি গবেষণাধর্মী বই রয়েছে।