ওমান মৃত্যদণ্ডের বিধি সংশোধন করেছে

তিশা সেন তিশা সেন

বার্তা সম্পাদক, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২০ 617 views
শেয়ার করুন

ওমানের সুলতান হাইথাম বিন তারেক মৃত্যুদণ্ড প্রদান সম্পর্কিত দণ্ডবিধির বিষয়ে দেশের কোড সংশোধন করে একটি রাজকীয় ডিক্রি জারি করেছেন।

১২ অক্টোবর সোমবার জারি করা ডিক্রি অনুসারে, ফৌজদারি আদালত সর্বসম্মত মতামত ব্যতীত মৃত্যুদণ্ড প্রদান করতে পারবে না। রায় ঘোষণার আগে আদালতকে সুলতানের আদেশে গঠিত কমিটির কাছে নির্দিষ্ট মামলার নথি প্রেরণ করতে হবে। সালতানাত অব ওমানের গ্র্যান্ড মুফতি বা তাঁর সহকারী সুলতানের এদেশে গঠিত প্যানেলটির সভাপতিত্ব করবেন এবং শরিয়া ভিত্তিক মতামত দেওয়ার জন্য প্যানেলের সভাপতি কর্তৃক মনোনীত দুই অভিজ্ঞ সদস্যও প্যানেলে থাকবেন।

যদি কমিটির মতামত পরবর্তী ৬০ দিনের মধ্যে আদালতে পৌঁছে না দেওয়া হয়, তবে ট্রাইব্যুনালই মামলাগুলির বিষয়ে রায় দিবে। এবং যদি প্যানেলের সর্বসম্মততা সুরক্ষিত না হয় তবে মৃত্যুদণ্ডের বদলে যাবজ্জীবন কারাদণ্ডই দেওয়া হবে।

এই সংশোধনটি ওমানের অফিসিয়াল গেজেটে প্রকাশ করা হবে এবং কেবলমাত্র প্রকাশের পরের দিন থেকেই এটি কার্যকর হবে। ওমানের মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির আপিল করার অধিকার রয়েছে। সুপ্রিম কোর্ট আপিল প্রত্যাখ্যান করার এবং রায় চূড়ান্ত হওয়ার পরে সুলতানের অনুমোদন ছাড়া ফাঁসি কার্যকর করা হবে না।